আশরাফুজ্জামান বাবু, স্টাফ রিপোর্টার : যশোর জেলার মনিরামপুর উপজেলায় ঘোড়দৌড় প্রতিযোগিতার মাঠে ঘোড়া গায়ের উপর উঠে গিয়ে আনন্দ দাস (৭) নামে এক শিশু গুরুতর আহত হয়েছে। সোমবার (১৯ জুন) বিকেলে উপজেলার খেদাপাড়া ইউনিয়নের কাশিপুর তালকান্দা মাঠে এ দূর্ঘটনা ঘটে। তবে স্থানীয় প্রশাসনের দাবি অনুমতি ছাড়াই ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করেছে আয়োজকরা। ঘোড়দৌড় প্রতিযোগিতায় অব্যাবস্থাপনার কারণেই এ দূর্ঘটনা ঘটেছে। আহত শিশু আনন্দ দাস মুড়াগাছা গ্রামের অরুণ দাসের ছেলে।

জানা গেছে কাশিপুর গ্রামবাসী একটি আয়োজক কমিটি গঠন করে সোমবার বিকেলে তালকান্দা মাঠে এ ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতা চলাকালে শিশু আনন্দ দাস দৌড়ে মাঠের মধ্যে চলে আসে। এ সময় একটি ঘোড়া তার গায়ের উপর উঠে যায় এবং ঘোড়ার খুরের বাড়ি লাগে ওই শিশুর মাথায় ও নাকে। এ সময় শিশু আনন্দ আহত হয়ে মাঠের মধ্যে লুটিয়ে পড়লে স্থানীয়রা তাকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে মনিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

এলাকাবাসীর অভিযোগ, গত কয়েকদিন আগে একই উপজেলার ইত্যা গ্রামে ঘোড় দৌড় প্রতিযোগিতা দেখে কিছু ব্যক্তি আর্থিক সুবিধা হাসিলের জন্য অনৈতিক উদ্দেশ্যে এ ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করে। তবে এ আয়োজনে ছিলনা কোনো নিরাপত্তা ব্যবস্থা। চরম অব্যাবস্থাপনা ও পর্যাপ্ত স্বেচ্ছাসেবক বিহীন প্রতিযোগিতার মাঠে ছিল না নিরাপত্তা বেষ্টনী। ফলে এই দূর্ঘটনা ঘটেছে।

এ ব্যপারে ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজক কমিটির সভাপতি তরিকুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ছেলেটি দৌড়ে মাঠের মধ্যে চলে আসায় সে আঘাতপ্রাপ্ত হয়েছে। ব্যবস্থাপনা নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, আমাদের ব্যবস্থাপনায় কোন ঘাটতি ছিল না।

এ বিষয়ে খেদাপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ উপ-পরিদর্শক সমেন বলেন, ঘোড়ার নিচে পড়ে একটা শিশু আহতের খবর পাওয়ার সাথে সাথে আমরা ঘটনাস্থলে গিয়ে খেলা বন্ধ করে দিয়েছি। শিশুটি হাসপাতালে চিকিৎসাধীন। শিশুর চিকিৎসার খরচ ওই কমিটি বহন করছে। তিনি আরও বলেন, এ প্রতিযোগিতায় আমাদের কাছ থেকে কোন অনুমতি নেয়নি আয়োজক কমিটি। এ ব্যাপারে শিশুর পরিবার অভিযোগ দিলে আয়োজক কমিটির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।