সনতচক্রবর্ত্তীঃফরিদপুরের বোয়ালমারীতে ভূমি সেবা সপ্তাহ এর উদ্বোধন করা হয়েছে।

উপজেলা ভূমি অফিসের আয়োজনে ২২ থেকে ২৮ মে এই সেবা সপ্তাহ উদযাপন করা হবে।

এ উপলক্ষে ২২ মে সোমবার সকাল ১০টার দিকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয় থেকে একটি র‍্যালী বের হয়, র‍্যালিটি পৌরসদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ভূমি কমিশনার কার্যালয়ে এসে আনুষ্ঠানিকভাবে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন করা হয়।

শাহ জাফর টেকনিক্যাল এন্ড বিএম ইন্সটিটিউটের অধ্যাক্ষ লিয়াকত হোসেন লিটনের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্ত্যব রাখেন বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও দায়ীত্বপ্রাপ্ত সহকারী কমিশনার (ভূমি) মোশারফ হোসাইন, উপজেলা মু্ক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা কে এম জহুরুল হক, উপজেলা কানুনগো শাহাদত হোসেন, সাতৈর ইউনিয়ন উপ-সহকারী ভূমি উন্নয়ন কর্মকর্তা ফরিদ হোসেন প্রমুখ।

‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ প্রতিপাদ্যেকে সামনে রেখে উপজেলা পর্যায়ে যেসব ভূমি সেবা প্রদানে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে সেগুলো হচ্ছে: ই-নামজারির আবেদন গ্রহণ, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত কৃষি খাস জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর, অনলাইনে ডিসিআর ও খতিয়ান ইত্যাদি সেবাসমূহ প্রদানের ব্যবস্থা করা, মাঠ পর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি/আপিল দাখিল ও নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ করা, মাঠ পর্চা, রেকর্ড হস্তান্তরসহ বিবিধ সেবা দেওয়া। এছাড়া ই-নামজারি, অনলাইন ভূমি উন্নয়ন, খতিয়ান ও মৌজা ম্যাপ বিষয়ে ব্যাপক অবহিতকরণ ও গণসচেতনতা কর্মসূচি গ্রহণ করা হবে। সেবা গ্রহীতাদের সেবা সম্পর্কিত বিভিন্ন জিজ্ঞাসার জবাব সরাসরি উত্তর প্রদানের জন্য সেবা বুথে কর্মকর্তা নিয়োজিত থাকবেন।