এস এম মহিদার রহমান, সাতক্ষীরা : ল্যাবরেটরী এবং ইন্ডরে গুরুত্বপূর্ণ প্রজাতির ফাইটোপ্লাকটন’র সফল চাষ ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বেলা ১১ টায় সাতক্ষীরা তুফান কনভেনশন সেন্টার এন্ড রিসোর্ট সেন্টারে, হ্যাচারী অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর আয়োজনে ও বাণিজ্য মন্ত্রণালযয়ের বিজনেন্স কাউন্সিলের আর্থিক সহযোগিতায় জেলা মৎস্য দপ্তর সাতক্ষীরার ব্যবস্থাপনায় জেলা মৎস্য অফিসার মো. আনিসুর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। প্রধান অতিথি বক্তব্যে বলেন, “হ্যাচারী সেক্টরকে বাঁচাতে সকলকে একযোগে কাজ করতে হবে।

যারা অপরিকল্পিতভাবে চিংড়ি চাষ করছে তাদের বিরুদ্ধে আমি কথা বলি। কিন্তু যারা পরিকল্পিতভাবে চিংড়ি চাষ করছে তাদেরকে আমি স্বাগত জানাই। যত্রতত্র অপরিকল্পিতভাবে ঘের করে চিংড়ি চাষের মাধ্যমে জলাবদ্ধতার সৃষ্টি করে। তিনি আরো বলেন, মৎস্য ও কৃষিখাতসহ বিভিন্ন খাতের উৎপাদন শেখ হাসিনা বিভিন্ন সেক্টরকে রিসার্চের প্রতি উৎসাহ প্রদান করছেন।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন শ্রিম্প হ্যাচারী অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ সেব এর নির্বাহী সদস্য মো. শহিদ ফারুক (সাচি), খুলনা বিভাগীয় হ্যাচারী মালিক সমিতির সভাপতি বিশিষ্ট সমাজসেবক আলহাজ্ব ডা. আবুল কালাম বাবলা প্রমুখ। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিপিসি নির্বাহী সদস্য পলাশ ঘোষ প্রমুখ।

সেমিনারে মাল্টিমিডিয়া প্রজেক্টেরের মাধ্যমে মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন কালিগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য কমকর্তা মো. নাজমুল হুদা। সেমিনারে অংশগ্রহণ করেন হ্যাচারী মালিক, পোনা ব্যবসায়ী ও মৎস্য চাষিরা। অনুষ্ঠান পরিচালনা করেন শ্রিম্প হ্যাচারী অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর সচিব এসএম বাবর।