জেলা প্রতিনিধি, নোয়াখালী : নোয়াখালীর সোনাইমুড়ীতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার নকল সরবরাহের দায়ে কাউসার আলম (২২) নামের এক যুবকের তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া দায়িত্বে অবহেলা করায় তিন শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হয়।

রোববার উপজেলার আমিশাপাড়া কৃষক উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইসমাইল হোসেন ও সহকারী কমিশনার (ভূমি) মো. শাহিন মিয়া।

দণ্ডিত কাউসার আলম সোনাইমুড়ী উপজেলার আমিশাপাড়া ইউনিয়নের পাদিপাড়া গ্রামের মোমিন উল্যাহর ছেলে। সে খলিলুর রহমান ডিগ্রী কলেজের শিক্ষার্থী।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, আমিশাপাড়া কৃষক উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে খলিলুর রহমান ডিগ্রি কলেজের শিক্ষার্থী কাউসার আলম এক শিক্ষার্থীকে নকল সরবরাহ করার সময় হাতেনাতে আটক করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইসমাইল হোসেন। পরবর্তীতে কাউসার আলমকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন এবং ওই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। এছাড়াও দায়িত্বে অবহেলা করায় দায়িত্বরত ৩ শিক্ষককে দায়িত্ব থেকে অব্যহতি প্রদান করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইসমাইল হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, পরীক্ষা কেন্দ্রে নকল সরবরাহ করায় কাউসারকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড ও পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় ওই পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এসময় দায়িত্বে অবহেলা করায় ৩ শিক্ষককে দায়িত্ব থেকে অব্যহতি প্রদান করা হয়।

জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী নকলমুক্ত পরীক্ষার জন্য আমাদের ম্যাজিস্ট্রেটরা নিয়মিত অভিযান পরিচালনা করছেন। কোথাও অনিয়ম পেলেই আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এমন অভিযান অব্যাহত থাকবে। সুত্র : ঢাকা পোস্ট।