কুষ্টিয়া প্রতিনিধি : আগামী বছর থেকে একটি পরীক্ষা নিয়ে জাতীয় মেধাক্রম তৈরির মাধ্যমে সব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, ‘এবার গুচ্ছ পদ্ধতিতে কিছু সমস্যা ও সীমাবদ্ধতা ছিল। আগামীতে এসব সমস্যা কাটিয়ে ওঠা হবে।’

বুধবার (১৫ মার্চ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের আয়োজনে কুষ্টিয়ার দৌলতপুর কলেজ মাঠে এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এতে সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

শিক্ষামন্ত্রী বলেন, র‌্যাগিং সামাজিক সমস্যা। সমন্বিত উদ্যোগের মাধ্যমে র‌্যাগিংয়ের বিরুদ্ধে একটি সংস্কৃতি গড়ে তুলতে হবে। এজন্য তিনি গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সাবেক সদস্য প্রফেসর ড. শরীফ এনামুল কবির, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন এবং বাংলাদেশ বিজ্ঞান একাডেমি, ফেলো ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগের অধ্যাপক প্রফেসর ড. হাসিনা খান।

আলোচনা ছাড়াও সেখানে বিজ্ঞান মেলার আয়োজন করা হয়। বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ.কা.ম সরওয়ার জাহান বাদশাহ্। পরে বিজ্ঞান মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সহ অন্যান্য অতিথিরা।

মেলায় মেহেরপুর ও চুয়াডাঙ্গার জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ১৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিজ্ঞান প্রকল্প প্রদর্শনীতে খাদ্যদ্রব্যে অল্প খরচে ফরমালিন শনাক্তকরণ, ভাসমান ঘর তৈরি, ম্যানুয়ালি মাটির আর্দ্রতা পরীক্ষা করে কৃষিজমিতে পানির সেচ দেওয়া, পলিথিন থেকে পেট্রোলিয়াম ও গ্যাস উৎপাদন, গ্যাস লিকেজ দুর্ঘটনা এড়াতে স্মার্ট প্রযুক্তি, ভূমিকম্প এলার্মসহ বিভিন্ন ধরনের যুগোপযোগী বিজ্ঞান প্রকল্প প্রদর্শিত হয়।