স্বপন বিশ্বাস,শালিখা থেকে ॥ মাগুরা শালিখা উপজেলার বুনাগাতী বাজারে অগ্নিকান্ডের ঘটনা ঘটে ১০টি দোকান পুড়ে কোটি টাকার ক্ষতি হয়েছে। শনিবার রাত ২ টার দিকে বৈদ্যুতিক শর্ট সার্কিটের থেকে এ আগুনের সূত্রপাত হয় বলে জানাগেছে।

ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা জানান, রাত ২টার দিকে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে অগ্নি কান্ডের ঘটনা ঘটে আমাদের মুদি দোকান ও গুদামসহ ১০টি ব্যবসায়ী প্রতিষ্ঠান পুড়ে ভষ্মিভুত হয়েছ। অগ্নিকান্ডে চন্দন কুন্ডুর মুদি দোকান, বরুন কুন্ডুর মুদি দোকান ও মুদি মালের গুদাম, দিবাশিষের মুদি দোকান, শাহ আলম ডেন্টাল কেয়ার, উজ্জ্বল র্ফামেসী, প্রশিষ কুন্ডর চাউলের আড়ৎ, গৌতম নাথের কাপড়ের দোকান, উজ্জ্বল শিকদারের ধান পাটের গুদাম এবং মনু মিয়ার মুদী দোকান পুড়ে ভষ্মিভুত হয়। এতে সব মিলে আমাদের কোটি টাকার ক্ষয় ক্ষতি হয়েছে। রাত ২টার দিকে প্রথমে বাজারের পাহারাদাররা জানতে পেরে মাগুরা ও যশোরের বাঘার পাড়া ফায়ার সার্ভিস স্টেশনে ফোন দেয়। কিন্তু ফায়ার সার্ভিস উপস্থিত না হওয়ায় বাধ্য হয়ে পাহারাদার কর্মীরা ৯৯৯-এ ফোন দিয়ে সাহায্য চায়। কিন্তু আগুন লাগার প্রায় এক ঘন্টা পর ফায়ার সার্ভিসের একটি টিম ঘটনাস্থলে উপস্থিত হয় বলে স্থানীয়দের অভিযোগ। এরপর ফায়ার সার্ভিসের কর্মীরা স্থানীয় লোকজনের সহায়তায় প্রায় এক ঘন্টা চেষ্টা করে আগুণ নেভাতে সক্ষম হয়। এ ব্যাপারে শালিখা থানায় একটি সাধারণ ডায়েরী করা হয়েছে।
ঘটনার প্রত্যক্ষদর্শী ও বাজারের পাহারাদার কর্মী মোঃ জাহিদুল ইসলাম জানান, আমার হঠাৎ আগুন দেখে ফায়ার সার্ভিসে যোগাযোগ করার চেষ্টা করে যোগাযোগ করতে না পেরে আমি ৯৯৯ এ ফোন দিই। এর পর ৩টা ১৪ মিনিটের দিকে ফায়ার সার্ভিসের গাড়ী আসে। ততোক্ষণ পুড়ে সব শেষ।

বুনাগাতী ইউপি চেয়ারম্যান মোঃ বখতিয়ার লস্কর জানান , রাত ২টার দিকে বাজারে নিরাপত্তা কর্মীরা আমাকে ফোন দিলে আমি সাথে সাথেই ফায়ার সার্ভিসে ফোন দিই। কিন্তু, ফায়ার সার্ভিসের কর্মীরা রাত ৩ টার পর ঘটনাস্থলে পৌঁছায়। ততোক্ষণ ১০টি দোকান পুড়ে ভষ্মি ভুত হয়ে যায়।

মাগুরা ফায়ার সার্ভিসের ষ্টেশন মাস্টার সোহাগু জ্জামান জানান, শনিবার দিবাগত রাত আড়াই টার দিকে খবর পেয়ে সেখানে গিয়ে ১ঘন্টা চেষ্টা করে আগুণ নিয়ন্ত্রণে আনি। ধারণা করা হচ্ছে অতিরিক্ত গরম বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে এ আগুনের সুত্রপাত হয়েছে। পরবর্তীতে পুরো মার্কেটে আগুন ছড়িয়ে পড়ে। ক্ষয় ক্ষতির পরিমাণ এখনই বলা যাচ্ছে না। তবে অনুমান করা যাচ্ছে প্রায় ২ কোটি টাকার ক্ষতি হবে।