সনতচক্রবর্ত্তীঃ দেশের গন্ডি পেরিয়ে এবার ভারতের পশ্চিমবঙ্গে ঐতিহ্যবাহী ‘কুমুদ সাহিত্য মেলা’য় ‘হাসান আজিজুল হক রত্ন’ সম্মননায় ভূষিত হলেন ইন্দো-বাংলার সুপরিচিত সাংবাদিক ভারতীয় বাংলা পত্রিকা ‘দৈনিক জয় বাংলা’র বাংলাদেশ ব্যুরোর স্টাফ করেসপন্ডেন্ট বিশিষ্ট কবি যশোরের সন্তান কাজী নূর।

বর্ধমানের দক্ষিণ দামোদর প্রেসক্লাবের সভাপতি বিশিষ্ট সাংবাদিক আলহাজ্ব মোল্লা শফিকুল ইসলাম দুলালের সঞ্চালনায় কবি কুমুদরঞ্জন মল্লিকের জন্মদিন উপলক্ষে গত ৩ মার্চ কবির জন্মভিটে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের পূর্ব বর্ধমান জেলার কাটোয়া মহকুমার মঙ্গলকোটের কোগ্রামে ‘মধুকর’ প্রাঙ্গনে আয়োজিত দক্ষিণবঙ্গের অন্যতম বৃহত্তম ও জনপ্রিয় সাহিত্যচর্চার আসর ‘কুমুদ সাহিত্য মেলা’ মঞ্চে এ সম্মাননা প্রদান করা হয়। কুমুদ সাহিত্য মেলা উদযাপন কমিটি’র সাধারণ সম্পাদক মোল্লা জসিমউদ্দিন জানান, নাম প্রস্তাবনার পর যাচাই বাছাই প্রক্রিয়া চুলচেরা বিশ্লেষণের পর এই প্রথমবারের মতো ভারতবর্ষের বাইরে প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের কবি, সংগঠক এবং ইন্দো-বাংলা সাংবাদিকতা জগতের সুপরিচিত মুখ বাংলাদেশের দক্ষিণ বাংলার অন্যতম বৃহত্তম সাহিত্য চর্চাকেন্দ্র ‘বিদ্রোহী সাহিত্য পরিষদ’ যশোরের কার্যনির্বাহী সদস্য এবং দুই বাংলার ‘সাহিত্য নিকেতন’ এর সহ- সাংগঠনিক সম্পাদক কাজী নূরকে হাসান আজিজুল হক রত্ন’ প্রাপক হিসেবে নির্বাচিত করে বিজ্ঞ গঠিত বিচারক মন্ডলী। এ মেলায় কবি কাজী নূরসহ ৫ জনকে বিভিন্ন রত্ন সম্মাননা প্রদান করা হয়। তারা হলেন, জয়ন্তনারায়ণ চট্টোপাধ্যায় (কুমুদ সাহিত্য রত্ন), শীষেন্দু সিংহরায় (নুরুল হোদা রত্ন), সুবর্ণ কাজী (কাজী নজরুল ইসলাম রত্ন), প্রদীপ মুখোপাধ্যায় (বর্ধমান জেলা রত্ন)। এছাড়া বিভিন্ন মিডিয়া হাউসের পক্ষে আরো ১০ জনকে সম্মাননা প্রদান করা হয়। কুমুদ সাহিত্য মেলা উদ্বোধন করেন বার কাউন্সিল অফ ওয়েস্ট বেঙ্গল এর কার্যনির্বাহী চেয়ারম্যান শ্রী শ্যামল ঘটক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোলকাতা হাইকোর্টের এজিপি আনসার মন্ডল। যুগ্মভাবে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘বিধান শিশু উদ্যান’র সম্পাদক শ্রী গৌতম তালুকদার এবং সুপ্রিমকোর্ট ও কোলকাতা হাইকোর্টের আইনজীবী শ্রী বৈদূর্য ঘোষাল। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন রাজ্যের সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান এবং সাবেক সাংসদ ডাক্তার মমতাজ সংঘমিতা। অনুষ্ঠানে কবি কুমুদরঞ্জন মল্লিকের নাতনী সাহিত্যিক মহাশ্বেতা বন্দোপাধ্যায়, বিশিষ্ট সঙ্গীতশিল্পী, আবৃত্তিকার এবং ‘দোলনচাঁপা নজরুল ফাউন্ডেশন’ কবিতীর্থ চুরুলিয়ার সম্পাদক, বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের পৌত্রী সোনালী কাজী, রাজা রামমোহন রায়ের সপ্তম বংশধর ডাঃ রজত মোহন রায়, মঙ্গলকোট পুলিশের আই.সি শ্রী পিন্টু মুখার্জিসহ স্থানীয় গণমাধ্যমকর্মী এবং প্রশাসনিক গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত ষাটের দশকে আবির্ভূত বাংলা ভাষার অন্যতম প্রধান কথাসাহিত্যক হিসেবে পরিগণিত হাসান আজিজুল হক। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার পাশাপাশি একাধারে তিনি লিখেছেন গল্প, উপন্যাস ও প্রবন্ধ। বাংলা সাহিত্যে অবদানের জন্য অর্জন করেছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদক ও স্বাধীনতা পুরস্কার। হাসান আজিজুল হকের জন্ম হয় ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার মঙ্গলকোটের যবগ্রামে। মৃত্যুবরণ করেন ২০২১ সালের ১৫ নভেম্বর বাংলাদেশের রাজশাহীতে নিজ বাসভবনে। হাসান আজিজুল হকের জন্মস্থান বর্ধমান জেলার সেই মঙ্গলকোটে এই প্রথমবারের মতো যশোরের কৃতি সন্তান কাজী নূরকে ‘হাসান আজিজুল হক রত্ন’ সম্মাননায় ভূষিত করে ‘কুমুদ সাহিত্য মেলা’ উদযাপন কমিটি। এদিকে ‘হাসান আজিজুল হক রত্ন’ সম্মাননা পাওয়ায় কাজী নূরকে মুঠোফোন বার্তায় তাকে শুভেচ্ছা জানিয়েছেন ‘দৈনিক জয় বাংলা’ সম্পাদক বিশিষ্ট সাংবাদিক আলি আহসান বাপি, নিউজ এইটটিন বাংলা’র রণদেব মুখার্জি, আনন্দবাজার পত্রিকার সাংবাদিক প্রণব দেবনাথ, সব্যসাচী ইসলাম, গোলাম মোস্তফা মুন্না প্রমুখ।