মোংলা (বাগেরহাট) প্রতিনিধি : রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ পণ্য রাশিয়া থেকে ভারত ট্রানজিট হয়ে মোংলা বন্দরে এসেছে। শনিবার ভারতের হলদিয়া বন্দর থেকে রাশিয়ান এ পণ্য নিয়ে মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে বাংলার জাহাজ এমভি অপরাজিতা। এরপর মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে ভেড়ে জাহাজটি। এটি রুপপুর পণ্যের রাশিয়া-ভারত ট্রানজিটের তৃতীয় চালান।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট আলসাফা শিপিং লাইন্সের ব্যবস্থাপনা পরিচালক আলহাজ এইচ এম দুলাল জানান, রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ৫২৫ প্যাকেজের ১ হাজার ২৪৯ দশমিক ১৬ মেট্টিক টন মেশিনারি পণ্য ভারত ট্রানজিট হয়ে মঙ্গলবার মোংলা বন্দরে এসে পৌঁছেছে। দুপুর থেকেই জাহাজটি হতে এ পণ্য খালাস শুরু হবে। এরপর সড়ক পথে এ সকল পণ্য যাবে রুপপুরের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে।

তিনি আরো বলেন, এটি রাশিয়া-ভারত ট্রানজিটের তৃতীয় চালান। এর আগে গত ১৬ ফেব্রুয়ারি এমভি সেজুতি ও ২৩ ফেব্রুয়ারি এমভি অপরাজিতা রুশ পণ্য নিয়ে ভারত ট্রানজিট হয়ে মোংলা বন্দরে আসে। আর ট্রানজিটের তৃতীয় চালান এসেছে ৭ ফেব্রুয়ারি।

উল্লেখ্যে, সম্প্রতি ৭টি জাহাজ কোম্পানির ৬৯টি জাহাজে রুপপুরের মালামাল পরিবহনে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। যার ফলে নিষেধাজ্ঞার বাইরে থাকা জাহাজগুলো রাশিয়া থেকে পণ্য নিয়ে সরাসরি মোংলা বন্দরে আসছে। আর কিছু কিছু জাহাজ রাশিয়া থেকে পণ্য এনে ভারতের খালাস করছে। সেগুলোই ভারত ট্রানজিট হয়ে আসছে মোংলা বন্দরে।