নিজস্ব প্রতিবেদক : ‘আপনি ঘুমান আপনার বাড়ি পাহারা দেবো আমরা’-এই শ্লোগানকে সামনে রেখে যশোরের ঝিকরগাছা উপজেলার একটি গ্রামের শতাধিক যুবক রাত জেগে পাহারা দিচ্ছে গ্রাম।

যশোরের ঝিকরগাছা উপজেলার শংকরপুর ইউনিয়নের কুলবাড়িয়া গ্রামে চুরি ছ্যাঁচড়ামো, ছিনতাই ঠেকাতে সেচ্ছায় প্রতিরাতে পালাকরে পাহারার দায়িত্ব নিয়েছেন ওই গ্রামের যুবকরা।

গ্রুপ লিডার আব্দুর রহিম এর ছেলে ফিরোজ হোসেন (৩২) বলেন, ইদানিং গ্রামে প্রতি রাতে কিছু না কিছু চুরি হচ্ছে।রাস্তায় ছিনতাইও বেড়েছে। তাই আমরা গ্রামের যুবকরা পালাক্রমে গ্রাম পাহারা দিচ্ছি। রাত এগারোটার পরে বাইরের কোন মানুষ গ্রামে ঠুকতে পারবে না। তবে বিশেষ প্রয়োজনে যাচাই-বাছাই করে বিষয়টি বিবেচনা করা হবে। সন্দেহভাজন ব্যক্তিকে প্রয়োজনে পুলিশে দেওয়া হবে।

ওই গ্রামের আতিয়ার রহমানের ছেলে হুমায়ূন কবির জিকো (৩০) বলেন, ইদানিং প্রতিরাতেই গ্রামের কোথাও না কোথাও চুরির ঘটনা ঘটছে। চোরেরা দোকানঘর ও বাসাবাড়ির ঘরের গ্রিল কেটে স্বর্ণালাংকার, মোটরসাইকেল, টাকা-পয়সা, শ্যালো মেশিন, গরু ছাগল চুরি করে নিয়ে যাচ্ছে। প্রতিরাতে গৃহস্থের কোন না কোন বাড়ি থেকে গরু চুরি যেন নিত্যনৈমির্ত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এতে গ্রামবাসী আতঙ্কিত হয়ে পড়ে। তাই গ্রামের যুবকরা এই পাহারা দেওয়ার ব্যবস্থা করেছি।

কুলবাড়িয়া গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে ইকরামুল ইসলাম (৩৮) বলেন, ২২নভেম্বর রাতে চোরেরা আমার ঘরের গেইটের তালা ভেঙে একটি ১৬০সিসি এক্স ব্লেড হোন্ডা মোটর সাইকেল নিয়ে গেছে। বিষয়টি পর দিন থানায় অভিযোগ দিয়েছি। পুলিশ এখনও পর্যন্ত তার কোন হদিস করতে পারেনি।

শংকরপুর ইউনিয়নের ২নম্বর ওয়ার্ড মেম্বর অজিহার রহমান বলেন, প্রতিদিন গ্রামের ১৩টি পয়েন্টে মোট ৫৮জন যুবক রাতে পাহারা দিচ্ছে। গ্রামের ১২২জন যুবক পালাক্রমে এই পাহারা দেওয়ার জন্য নাম লিখিয়েছে। ২৫নভেম্বর থেকে যুবকরা এই উদ্যোগ গ্রহন করেছে। চুরি ঠেকাতে প্রশাসনও তৎপর রয়েছে।টহল পুলিশ প্রতিরাতে এলাকা ঘুরে যায়।

ঝিকরগাছা থানার ওসি সুমন ভক্ত বলেন, বিষয়টি আমরা অবগত হওয়ার পর পুলিশের টহল বাড়ানো হয়েছে। মোটর-সাইকেল চুরিরসহ সকল বিষয়ে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।