সনতচক্রবর্ত্তী :আগামী ২০ নভেম্বর থেকে কাতারে বিশ্বকাপ ফুটবলের আসর বসতে যাচ্ছে। বিশ্বকাপের ‘উত্তাপ’ বাড়াতে রাস্তায় পতাকা বিক্রেতারা।বিশ্বকাপ শুরুর দিন যত এগিয়ে আসছে দেশের সমর্থকদের মধ্যে বাড়ছে উত্তেজনা।

ফুটবলপ্রেমীরা শুরু করে দিয়েছেন দিনগণনা। বিশ্বের সঙ্গে এ রোমাঞ্চের জন্য অধীর আগ্রহে রয়েছেন বাংলাদেশি সমর্থকরাও। তারই অংশ হিসেবে বাড়ছে বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর পতাকা বিক্রি।

ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার গত কয়েকদিন যাবৎ অনেক ভ্রাম্যমাণ মৌসুমী ব্যবসায়ী পেশা বদলে ফেরি করে পতাকা বিক্রি করছেন। তারা ফুটপাতে দাঁড়িয়ে কিংবা পথে হেঁটে হেঁটে পতাকা বেঁধে বিক্রি করে চলছেন।

বাংলাদেশে আর্জেন্টিনা ও ব্রাজিল ফুটবল দলের সমর্থক বেশি থাকায় এই দুই দেশের পতাকা বিক্রি বেশি হচ্ছে।

বাসা-বাড়ির ছাদ কিংবা দোকানঘরে উড়ানোর জন্য পছন্দের পতাকা সংগ্রহ করছে ফুটবলপ্রেমী দর্শকরা। এখনও অবশ্য পতাকা কেনার উন্মাদোনা পুরোপুরি শুরু হয়নি। তবে শিশুদের আবদার রক্ষার জন্য অনেক অভিভাবক পতাকা কিনছেন। তবে কিশোরদের মধ্যে পতাকার কেনার প্রবণতা বেশি।

ফুটবল বিশ্বকাপে বাংলাদেশ না থাকায় অংশ নেওয়া দলগুলোকে সাপোর্ট করে সমর্থকরা। তবে অন্য দলের সার্পোর্টার ছড়িয়ে-ছিটিয়ে থাকলেও দেশের সমর্থকরা মূলতঃ আর্জেন্টিনা ও ব্রাজিল এ দু’ভাগে বিভক্ত। অন্য দেশের সমর্থন তুলনামূলক একটু কম।

তাই পতাকা বিক্রেতাদের কাছে ব্রাজিল এবং আর্জেন্টিনার পতাকাই বেশি। তবে জার্মানি, ফ্রান্স, পর্তুগাল, ইংল্যান্ডসহ অন্যান্য দেশেরও পতাকা পাওয়া যায় তাদের কাছে।

বুধবার(২.১১.২২) বোয়ালমারী উপজেলার সামনে থেকে কথা হয় পতাকা বিক্রেতা সুমন (ছদ্মনাম) এর সাথে তিনি জানান, বিশ্বকাপের এখনও বাকি প্রায় এক ১৮ দিন। তাই পুরোপুরি জমেনি পতাকা বিক্রি। আর ১০-১৫ দিন পরে জমবে ব্যবসা। তবে যারা আগে আগে এ ব্যবসায় আসবে তাদের লাভ বেশি হবে। বাজারে বিক্রেতা বেশি হলে পতাকার দাম কমবে।বাসা-বাড়ির ছাদ কিংবা দোকানঘরে ওড়ানোর জন্য পছন্দের দেশের পতাকা সংগ্রহ করছেন ফুটবলপ্রেমীরা।
তিনি আরও বলেন, ৩শ টাকা থেকে ৫শ’ টাকা পর্যন্ত দামের বিভিন্ন দেশের পতাকা বিক্রি হচ্ছে। বিভিন্ন ফুটবল খেলুড়ে দেশের মধ্যে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে ফুটবলের চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনার পতাকা।

কথা হয় আর্জেন্টিনার সমর্থক ময়না এলাকার সন্দীপন চক্রবর্ত্তীর সাথে। তিনি বলেন, জার্সি কিনে ফেলেছি অনেক আগেই। এখন শুধু খেলা দেখার অপেক্ষা