নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ পুলিশের ৩১তম মহাপরিদর্শক (আইজিপি) হচ্ছেন র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। বুধবার রাতে সংশ্লিষ্ট সূত্র মোটামুটি এই তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, আবদুল্লাহ আল মামুনের স্থলাভিষিক্ত হচ্ছেন পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন।

পুলিশের বর্তমান আইজিপি ড. বেনজীর আহমেদের চাকরির মেয়াদ শেষ হচ্ছে ৩০ সেপ্টেম্বর। এরপর পরবর্তী পুলিশপ্রধান কে হচ্ছেন, তা নিয়ে অনেক দিন ধরেই গুঞ্জন চলে আসছিল।

জানা গেছে, নতুন আইজিপি কে হবেন সে বিষয়ে এরইমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার দিনভর পুলিশপ্রধানের দায়িত্ব কে পেতে যাচ্ছেন সেই আলোচনা ছিল সর্বত্র। শোনা গিয়েছিল যাকে আইজিপি হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে তিনি বর্তমানে পুলিশের একটি গুরুত্বপূর্ণ ইউনিটের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। এরপর ওই ইউনিটে তার স্থলাভিষিক্ত কে হবেন, সেই নামও প্রস্তুত রাখা হয়েছে।

সামনের সপ্তাহে মন্ত্রণালয় থেকে নতুন পুলিশপ্রধানের নাম প্রজ্ঞাপনের মাধ্যমে জানানো হবে। এরইমধ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

এদিকে নতুন প্রধানের নাম প্রস্তুত আছে জানিয়ে বুধবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘পরবর্তী আইজিপি কে হচ্ছেন, তা ঠিক করা হয়েছে। সময় হলেই জানতে পারবেন।’

তবে বর্তমান পুলিশপ্রধানের চাকরির মেয়াদ যে চুক্তিতে বাড়ানো হচ্ছে না সে আভাস দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

২০২০ সালের ৮ এপ্রিল পুলিশের ৩০তম মহাপরিদর্শক-আইজিপি হিসেবে নিয়োগ পেয়েছিলেন ড. বেনজীর আহমেদ।

আলোচনায় থাকা পরবর্তী আইজিপির বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রজ্ঞাপন হোক। তা না হওয়া পর্যন্ত নতুন আইজিপি নাম তিনি বলতে চাননি।

এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অনেকেই একজন অফিসারের নাম বলছেন। আমার উচিত হবে না নাম বলা। প্রজ্ঞাপন হলেই তো জানা যাবে।