ডেস্ক রিপোর্ট : মিরপুর বাঙলা কলেজের শিক্ষার্থী আল আমিন আটিয়া জ্বালানি তেলের দাম ৮০ টাকার নিচে নামিয়ে আনতে তিনদিন ধরে অনশন করছেন। দাবি পূরণ ও মৃত্যু না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাবেন বলে তিনি জানান ।

সামনে কিছু ফেস্টুন নিয়ে আজ বৃহস্পতিবার (১৮ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে একটি মাদুরে শুয়ে অনশন পালন করতে দেখা যায় এ যুবককে।

জানা যায়, মঙ্গলবার (১৬ আগস্ট) বেলা ১১টা থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনশন কর্মসূচি পালন করছেন আল-আমিন। টানা তিনদিন কিছু না খাওয়ায় তার শারীরিক অবস্থা ক্রমেই খারাপের দিকে। এমনকি শোয়া থেকে উঠে দাঁড়াতেও কষ্ট হচ্ছে তার।

আল-আমিন বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বারবার নিম্নমুখী হওয়ার পরও আমাদের দেশে দাম বেড়েই চলছে। এ কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম জনসাধারণের নাগালের বাইরে চলে গেছে।

তিনি আরও বলেন, করোনার সময় থেকেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষের জীবনে নাভিশ্বাস উঠে গেছে। সে রেশ না কাটতেই বিভিন্ন দোহাই দিয়ে বারবার নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ানো হচ্ছে। খরচ ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় সাধারণ শিক্ষার্থীদের পরিবারের পক্ষে পুষ্টিকর খাবার কেনা তো দূরের কথা, শিক্ষার স্বাভাবিক খরচ মেটাতেই হিমশিম খাচ্ছে।

এ শিক্ষার্থী বলেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে জ্বালানি তেলের দাম সমন্বয় করে লিটারপ্রতি ৮০ টাকার নিচে নামিয়ে আনতে হবে। প্রয়োজনে জনগণের ভ্যাট-ট্যাক্সের টাকা থেকে ভর্তুকি দিতে হবে।

‘রাষ্ট্রের কল্যাণে কাজ করার জন্য জনগণ যদি রাষ্ট্রকে ভ্যাট-ট্যাক্স দিতে পারে, তাহলে অবশ্যই রাষ্ট্রকে এ সিদ্ধান্ত নিতে হবে।’

জাতীয় প্রেস ক্লাবের নিরাপত্তারক্ষী হারুনুর রশীদ বলেন, আল-আমিন তিনদিন ধরে কিছু খাননি। আমরা জোর করে পানি খাওয়াতে চাইলেও তিনি খাচ্ছেন না।