নিজস্ব প্রতিবেদক : এবার সারা দেশে পবিত্র ঈদুল আজহায় গতবারের চেয়ে আট লাখ ৫৭ হাজার ৫২১টি বেশি পশু কোরবানি দেওয়া হয়েছে। মোট সংখ্যাটি ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩। গত বছর পশু কোরবানি দেওয়া হয়েছিল ৯০ লাখ ৯৩ হাজার ২৪২টি।

আজ সোমবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন এ তথ্য জানান।

এবার কোরবানিযোগ্য পশু ছিল এক কোটি ২১ লাখ ২৪ হাজার ৩৮৯টি।

এদিকে পবিত্র ঈদুল আজহার দ্বিতীয় দিন আজ সোমবারও দেশের বিভিন্ন এলাকায় পশু কোরবানি দেওয়া হচ্ছে। ঈদের দিনের মতোই উৎসবমুখর পরিবেশে পশু কোরবানি করা হয়।

বরাবরের মতো এবারও সবচেয়ে বেশি পশু কোরবানি হয়েছে ঢাকা বিভাগে- ২৪ লাখ ৯১ হাজার ৭৬৮টি। এর মধ্যে গরু-মহিষ ১১ লাখ ৬৭ হাজার ৮১০টি, ছাগল-ভেড়া ১৩ লাখ ২৩ হাজার ৭১১টি এবং অন্যান্য ২৪৭টি।

চট্টগ্রাম বিভাগে ২১ লাখ ২৮ হাজার ৪৫৯টি পশু কোরবানি দেওয়া হয়েছে। এর মধ্যে ১৩ লাখ ১৩ হাজার ৬৭৮টি গরু-মহিষ, ৮ লাখ ১৪ হাজার ৬৮৫টি ছাগল-ভেড়া ও অন্যান্য ৯৬টি।

রাজশাহী বিভাগে ৭ লাখ ৯ হাজার ২৪৩টি গরু-মহিষ ও এক লাখ ২৮ হাজার ৮৮৫টি ছাগল-ভেড়াসহ মোট ১৯ লাখ ৯৮ হাজার ১২৮টি গবাদিপশু কোরবানি হয়েছে।

খুলনা বিভাগে কোরবানি দেওয়া হয়েছে মোট ৯ লাখ ২৬ হাজার ২০৯টি পশু এর মধ্যে ২ লাখ ৫৮ হাজার ২৬৪টি গরু-মহিষ, ৬ লাখ ৬৭ হাজার ৯৩০টি ছাগল-ভেড়া ও অন্যান্য ১৫টি।

রংপুর বিভাগে ৫ লাখ ৩১ হাজার ৯৩টি গরু-মহিষ ও ৬ লাখ ৭ হাজার ৮০৩টি ছাগল-ভেড়াসহ মোট ১১ লাখ ৩৮ হাজার ৮৯৬টি পশু কোরবানি হয়েছে।

বরিশাল বিভাগে ২ লাখ ৬৭ হাজার ৬১৪টি গরু-মহিষ ও ২ লাখ ৩১ হাজার ৩২৩টি ছাগল-ভেড়াসহ মোট ৪ লাখ ৯৮ হাজার ৯৩৭টি পশু কোরবানি হয়েছে।

বন্যা কবলিত সিলেট বিভাগে এবার মোট ৩ লাখ ৯২ হাজার ৫৮৩টি পশু কোরবানি দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ২ লাখ ১ হাজার ১৮৬টি গরু-মহিষ ও ১ লাখ ৯১ হাজার ৩৯৭টি ছাগল-ভেড়া।

এ ছাড়া ময়মনসিংহ বিভাগে এক লাখ ৮০ হাজার ৫৪৮টি গরু-মহিষ, এক লাখ ৯৫ হাজার ১৮৬টি ছাগল-ভেড়া ও অন্যান্য ৪৯টিসহ মোট তিন লাখ ৭৫ হাজার ৭৮৩টি গবাদিপশু কোরবানি হয়েছে।

গত বছর পবিত্র ঈদুল আজহায় সারাদেশে মোট ৯০ লাখ ৯৩ হাজার ২৪২টি গবাদিপশু কোরবানি হয়। এর মধ্যে ছিল ৪০ লাখ ৫৩ হাজার ৬৭৯টি গরু-মহিষ, ৫০ লাখ ৩৮ হাজার ৮৪৮টি ছাগল-ভেড়া ও ৭১৫টি অন্যান্য পশু।