যশোর অফিস : দুই লাখ টাকা চাঁদা না পেয়ে যশোরের ঝিকরগাছা উপজেলার হাড়িয়া নিমতলা বাজারে প্রকাশ্যে ভিজিএফের ডিলার হাসানুজ্জামানের গুদাম থেকে প্রায় ৩০০ বস্তা হতদরিদ্র মানুষের চাল লুট করে নিয়ে গেছে নাভারণ ইউনিয়ন বিএনপির আহবায়ক খায়রুজ্জামান মিনুর লোকজন। ভুক্তভোগী হাসানুজ্জামান মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ঝিকরগাছা থানায় একটি অভিযোগ দায়ের করেছেন।

স্থানীয়রা জানায়, সোমবার (৯ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার ৭নং নাভারণ ইউনিয়ন বিএনপির আহবায়ক খায়রুজ্জামান মিনুর নেতৃত্বে তার লোকজন নিয়ে ডিলারের গুদামের তালা ভেংগে ৩০০ বস্তা চাল লুট করে নিয়ে যায়। এ ঘটনায় ওই এলাকায় সাধারণ মানুষের মাঝে আতংক বিরাজ করছে।

ঘটনার পরপরই সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা ঘটনাস্থলে ছুটে আসে। এ সময় কাউকে না পেয়ে ঘটনার বিবরণ শুনে তারা চলে যায়। তবে রাতেই খায়রুজ্জামান মিনুকে আটকের জন্য তার বাড়ি ঘেরাও করে থানা পুলিশের একটি দল। জানা গেছে, বিএনপি নেতা খায়রুজ্জামান মিনু হাড়িয়া নিমতলা বাজারে ভিজিএফের ডিলার হাসানুজ্জামানের কাছে ২ লাখ টাকা চাঁদা দাবি করে। চাঁদার টাকা না পেয়ে মিনুর নেতৃত্বে মোটরসাইকেল যোগে ৭০-৮০ জনের একটি দল নিয়ে হাড়িয়া নিমতলা বাজারে আসে। এসময় হাসানুজ্জামানের চালের গুদামের তালা ভেঙ্গে আলমসাধু ও ইঞ্জিন ভ্যানে করে ৩০০ বস্তা চাল লুট করে নিয়ে যায়। পরে ঘটনা সেনাবাহিনী ও পুলিশ আসলে এর আগেই মিনুর বাহিনীর লোকজন চাল লুট করে পালিয়ে যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক নাভারণ ইউনিয়নের এক বিএনপি নেতা বলেন, হাড়িয়া নিমতলায় চাল লুটের ঘটনা মিনুর নেতৃত্বে হয়েছে। চাল লুটের ঘটনা সুষ্ঠ তদন্তের মাধ্যমে মিনুর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক।

বিএনপির এই নেতা মিনুর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে বলেন, গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর খায়রুজ্জামান মিনুর লোকজন দিয়ে এলাকায় চাঁদাবাজি-লুটপাট, সালিশ বাণিজ্য শুরু করেছে।

বিএনপি কর্মী আব্দুর রহিম জানান, বিগত আওয়ামী লীগ সরকারের আমলে দীর্ঘ ১০ বছর ধরে মিনুদের বাড়িতে নাভারণ ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও কুখ্যাত সন্ত্রাসী রবি শিকদারকে আশ্রয় দেয়।

রবি শিকদার ঐ সময় মিনুদের বাড়িতে থেকেই এলাকার বিএনপির নেতা কর্মীদের উপর অত্যাচার-নির্যাতন,জমিদখল ও তাদের কাছে মোটা অংকের চাঁদা আদায় করে। মিনু রাজনীতি থেকে বিচ্ছিন্ন ছিলেন বিগত আমলে।

মিনুকে অবিলম্বে দল থেকে বহিস্কারের জোর দাবি জানান বিএনপির নেতা কর্মীরা। নাভারণ ইউনিয়ন বিএনপির রাজনীতি প্রশ্ন বিদ্ধ হচ্ছে মিনুর কারনে।

এ ব্যাপারে খায়রুজ্জামান মিনুর সাথে একাধিকবার মুঠো ফোনে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

ঝিকরগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইব্রাহীম আলী জানান, ঝিকরগাছা উপজেলার হাড়িয়া নিমতলায় চালের গুদামে লুটপাটের খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছিল। কিন্ত ঐ সময় পুলিশ আসার খবরে তারা ৩০০ বস্তা চাল লুট করে তড়িঘড়ি করে পালিয়ে যায়। ভুক্তভোগী এ ঘটনায় থানায় একটি লিখিত অভিযোগ করেছেন। তদন্ত সাপেক্ষে লুটকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।