নিজস্ব প্রতিবেদক : গ্রেড-১ পদে পদোন্নতি পেলেন পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান মো. মনিরুল ইসলাম। বুধবার সন্ধ্যায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

উপসচিব সিরাজাম মুনিরা স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, এ কর্মকর্তাকে জাতীয় বেতন স্কেল ২০১৫ এর গ্রেড-১ (টাকা- ৭৮,০০০) পদে পদোন্নতি করা হলো। জনস্বার্থে জারিকৃত এ আদেশ যোগদানের তারিখ হতে কার্যকর হবে।

মেধাবী ও কর্মঠ অফিসার হিসেবে সুনাম রয়েছে পুলিশের অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলামের। ২০২১ সালের ১৪ মার্চ এসবি প্রধানের দায়িত্ব পান তিনি। সেসময় তিনি ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম বিভাগের প্রধান ছিলেন। জঙ্গিবাদ দমনে তার ভূমিকা প্রশংসা পায়। গত বছরের জানুয়ারিতে তিনি অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি পান।

মনিরুল ইসলাম পুলিশের ১৫তম বিসিএস কর্মকর্তা। তিনি ২০০৯ সালে উপ-কমিশনার (গোয়েন্দা, দক্ষিণ) হিসেবে ডিএমপিতে যোগ দেন। এরপর যুগ্ম-কমিশনার ও অতিরিক্ত কমিশনার হিসেবে ডিএমপিতে চাকরি করেন। কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট গঠনে মূল ভূমিকা পালন করেছিলেন তিনি।

জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নির্মূলে পুলিশ ২০১৬ সালের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট গঠন করা হয়। ওই বছরের ১৬ ফেব্রুয়ারি সিটিটিসির প্রধানের দায়িত্ব পান মনিরুল ইসলাম। কর্মজীবনে ভালো কাজের স্বীকৃতি হিসেবে তিনি বাংলাদেশ পুলিশ পদক ও রাষ্ট্রপতি পুলিশ পদক পেয়েছেন। চারদলীয় জোট সরকারের সময় চাকরি জীবনের উদ্দিপ্ত ক্যারিয়ারে আঘাত আসে। তাকে বিভিন্ন ক্ষেত্রে বঞ্চিত রাখা হয়। তবে দমে যাননি পুলিশের এই কর্মকর্তা। পুনরায় তার কর্মচাঞ্চল্য শুরু হয়। মেধা আর বিচক্ষণতা দিয়ে এগিয়ে নিয়েছেন নিজেকে।

পুলিশের এই কর্মকর্তা বর্তমানে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্ব পালন করছেন। গত ৮ জানুয়ারি তিনি দ্বিতীয়বারের মতো এ দায়িত্ব পান। মনিরুল ইসলামের জন্ম ১৯৭০ সালের ১৫ জুন। তিনি যুক্তরাজ্যের নর্থামব্রিয়া বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্য ও ক্রিমিনোলজিতে মাস্টার্স করেন। সুত্র : ঢাকা টাইমস ।