নিজস্ব প্রতিবেদক : গণযোগাযোগ অধিদপ্তরের সদর দপ্তরে চতুর্থ শিল্প বিপ্লব বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত। ৪ জানুয়ারি ২০২৩ বুধবার সকাল দশ ঘটিকায় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীন গণযোগাযোগ অধিদপ্তরে “চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় ই-গভর্ন্যান্স এর ক্ষেত্র সম্প্রসারণ” শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মোঃ হুমায়ুন কবির খোন্দকার। গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক জনাব মোঃ জসীম উদ্দীন এর সভাপতিত্বে কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য ও প্রযুক্তি ইন্সটিটিউট এর অধ্যাপক জনাব ড.বি এম মঈনুল হোসেন ।

কর্মশালায় গণযোগাযোগ অধিদপ্তরের ১০ম গ্রেড ও তদূর্ধ্ব শ্রেণির কর্মকর্তাগণ সরাসরি এবং দেশের ৬৮ তথ্য অফিসের কর্মকর্তাগণ জুম-প্ল্যাটফর্মের মাধ্যমে ভার্চুয়ালি যুক্ত হন ।

কর্মশালায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন “ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তব। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশে পরিণত করতে সকল সরকারি কর্মকর্তাকে চতুর্থ শিল্প বিপ্লব সম্পর্কে যথাযথ জ্ঞান রাখতে হবে। তিনি আরো বলেন, “চতুর্থ শিল্প বিপ্লবের প্রভাবে অনেকে কাজ

হারাবে কিন্তু তার চেয়ে অনেক বেশি কর্মসংস্থান সৃষ্টি হবে। তবে সেজন্য যুগের সাথে তাল মিলিয়ে নিজেদের দক্ষ হিসাবে গড়ে তুলতে হবে এবং দক্ষ জনশক্তি তৈরিতে গুরুত্ব দিতে হবে” ।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপনকালে অধ্যাপক জনাব ড. বি এম মঈনুল হোসেন চতুর্থ শিল্প-বিপ্লবের ধারণার বিস্তারিত ব্যাখ্যা প্রদান করেন এবং চতুর্থ শিল্প বিপ্লবের বিভিন্ন উপাদান যেমন কৃত্তিম বুদ্ধিমত্তা, ইন্টারনেট অফ থিংস, সাইবার সিকিউরিটি ইত্যাদি বিষয়ের সম্ভাবনা ও চ্যালেঞ্জ সম্পর্কে অবহিত করেন।

কর্মশালার প্রধান অতিথিকে ধন্যবাদ জ্ঞাপন করেন গণযোগাযোগ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) জনাব ইয়াকুব আলী । অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এ অধিদপ্তরের পরিচালক (প্রচার ও সমন্বয়) জনাব হাছিনা আক্তার প্রধান অতিথি, মূল প্রবন্ধ উপস্থাপক এবং উপস্থিত সকলকে ধন্যবাদ দিয়ে সাভাপতি কর্মশালার সমাপ্তি ঘোষণা।