নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের রাজনীতি নিয়ে ঢাকায় বসে পাল্টাপাল্টি অবস্থানে দুই পরাশক্তির । ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর থেকে ‘স্নায়ু যুদ্ধ’ চলছে মস্কো ও ওয়াশিংটনের মধ্যে। সম্প্রতি এর রেশ এসে পড়েছে বাংলাদেশে।

বাংলাদেশের রাজনীতি নিয়ে পশ্চিমা দেশগুলোর সরাসরি বক্তব্যের নিন্দা জানিয়ে মঙ্গলবার রুশ দূতাবাসের বিবৃতির পর বুধবার পাল্টা একটি টুইটে জবাব দেয় ঢাকায় মার্কিন দূতাবাস।

সেদিন রাতেই ইউক্রেনে যুক্তরাষ্ট্রের ভূমিকা নিয়ে টুইটারে ব্যঙ্গচিত্র প্রকাশ করে ঢাকায় রুশ দূতাবাস।

ব্যঙ্গচিত্রে তারা দেখায়, এক পাশে পাখির ছবি, অপরপাশে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন ও ইউক্রেনের পতাকার ছবি। ইউক্রেন যুদ্ধে যুক্তরাষ্ট্র পশ্চিমা বলয়ের নেতৃত্বে রয়েছে, এমন চিত্রই তুলে ধরা হয়। এছাড়া এতে ইউরোপের অন্যান্য দেশের অবস্থানও দেখানো হয়।

এর আগে ঢাকায় রাশিয়া দূতাবাস এক বিবৃতিতে জানায়, গণতন্ত্র সুরক্ষা বা অন্য অজুহাতে তৃতীয় কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না রাশিয়া। এছাড়া কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে ১৯৬৫ সালের জাতিসংঘের ঘোষণা অনুসারে প্রত্যক্ষ বা পরোক্ষ হস্তক্ষেপ করার অধিকার অন্য কোনো দেশের নেই।

এরপর ঢাকায় মার্কিন দূতাবাস টুইটে পাল্টা জবাব দিয়ে প্রশ্ন তুলে, জাতিসংঘের ঘোষণা ইউক্রেনের ক্ষেত্রে রাশিয়া অনুসরণ করেছিল কি না?

প্রসঙ্গত, সাম্প্রতি বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতি ও সংসদ নির্বাচন নিয়ে বিদেশি মিশনগুলো খোলামেলা প্রত্যাশার কথা জানায় এবং বিভিন্ন মন্তব্য করে। এর মধ্যেই রাশিয়া দূতাবাস এমন বিবৃতি দেয়। এতে দুই পরাশক্তি এখন পাল্টাপাল্টি অবস্থানে।