নিজস্ব প্রতিবেদক : আবারো দাম বাড়ল ভোগ্যপণ্য সয়াবিন তেল ও চিনির। সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ১২ টাকা বেড়ে ১৯০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর চিনির দাম কেজিতে ১৩ টাকা বেড়ে এখন ১০৮ টাকায় বিক্রি হবে।

এই দুটি নিত্যপণ্যের দাম সমন্বয়ের বিষয়ে বাংলাদেশ ট্রেড অ্যান্ড কমিশন একমত পোষণ করায় বৃহস্পতিবার থেকেই নতুন দাম কার্যকর হবে।

চিনির সর্বোচ্চ খুচরা মূল্য আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে সমন্বয় করা হয়েছে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন।

তাদের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এর আগে ৩ নভেম্বর প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে মূল্য সমন্বয়ের আবেদন করা হয়। এ ব্যাপারে বাংলাদেশ ট্রেড অ্যান্ড কমিশনের সঙ্গে দুই দফা আলোচনা হয়।

অন্যদিকে ভোজ্যতেলের সর্বোচ্চ খুচরা মূল্যও আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে সমন্বয় করা হয় জানিয়ে পৃথক এক বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

তারা বলছে, ভোজ্যতেলের দাম সমন্বয়ের বিষয়ে প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে ১ নভেম্বর মূল্য সমন্বয়ের আবেদন করা হয়। বাংলাদেশ ট্রেড অ্যান্ড কমিশনের সঙ্গে এ ব্যাপারে দুই দফা আলোচনা হয়।

বাংলাদেশ ট্রেড অ্যান্ড কমিশন দাম সমন্বয়ের বিষয়ে একমত পোষণ করায় বৃহস্পতিবার থেকে নতুন নির্ধারণ করা কার্যকর হচ্ছে।

নতুন দামে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৯০ টাকা আর খোলা সয়াবিন তেল ১৭২ টাকায় বিক্রি হবে। পাম তেল প্রতি লিটার ১২১ টাকা।

এর আগে ৩ নভেম্বর সয়াবিন তেলের দাম ১৪ টাকা কমিয়ে প্রতি লিটার ১৭৮ টাকা নির্ধারণ করেছিল মিল মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।