সানজিদা আক্তার সান্তনা : আজ থেকে এক মাস আগে মধুমতি সেতুতে যান চলাচল শুরু হয়েছিল। এর মধ্যে টোল আদায়ের অঙ্ক ১ কোটি টাকারও বেশি দাড়িয়েছে।

গত ১০ অক্টোবর রাত ১২টা থেকে দেশের নড়াইলের লোহাগড়া উপজেলার কালনায় মধুমতী সেতুতে যান চলাচল শুরু হয়েছিল। গত বুধবার, ৯ নভেম্বর রাত ১২টা পর্যন্ত ওই সেতু দিয়ে মোট ১ লক্ষ ৫ হাজার ৪২৫টি যান চলাচল করেছে। দেশের সংবাদপত্র প্রথম আলো সূত্রে এমনটাই জানা গিয়েছে। গত এক মাসে টোল আদায় হয়েছে মোট ১ কোটি ২ লক্ষ ৯৬ হাজার ৬৯০ টাকা।

ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ওই সেতুর উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মধুমতী সেতুর পূর্ব প্রান্তে গোপালগঞ্জের কাশিয়ানি উপজেলা। পশ্চিম প্রান্তে রয়েছে নড়াইলের লোহাগড়া উপজেলা। সেতুটি ছয় লেনের। বিকেল ও সন্ধ্যায় সেতুতে সাধারণ মানুষের ভিড় লক্ষ্য করা যায়। সেতু দেখতে ভিড় জমাচ্ছেন আশপাশের এলাকার বাসিন্দারা। প্রসঙ্গত, কিছু দিন আগেই আমাদের ‘গর্ব’ পদ্মা সেতুর উদ্বোধন করা হয়েছে।

আগামী দিনে ওই সেতুতে টোল আদায়ের প্রক্রিয়া পুরোপুরি ডিজিটাল পদ্ধতিতে করা হবে বলে জানা গেছে। ওই সেতুতে ভারী পণ্যবাহী ট্রাকের জন্য ৫৬৫ টাকা টোল বাবদ নেওয়া হয়। বড় ট্রাকের ক্ষেত্রে এই অঙ্ক ৪৫০ টাকা। বড় বাসের ক্ষেত্রে টোলের ভাড়া ২০৫ টাকা। রিকশা বা সাইকেলের জন্য ৫টাকা নেওয়া হয়। বাইকের জন্য নেওয়া হয় ১০ টাকা।