অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রে এশীয়দের ওপর বিদ্বেষমূলক হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতি জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় এক বন্দুক হামলা ৬ এশীয় নারী নিহতের পর এ আহ্বান জানান তিনি।
আটলান্টার ওই রক্তক্ষয়ী হামলার পর শুক্রবার সেখানকার এশিয়ান-আমেরিকান কমিউনিটি নেতাদের সঙ্গে বৈঠকে মিলিত হন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। ওই বৈঠকের পর যুক্তরাষ্ট্রে এশীয়দের বিরুদ্ধে বিদ্বেষমূলক অপরাধ বন্ধের আহ্বান জানান বাইডেন-হ্যারিস।

আটলান্টার এমরি ইউনিভার্সিটিতে দেওয়া ভাষণে বাইডেন বলেন, এমন কিছু মূল্যবোধ ও বিশ্বাস রয়েছে যার ভিত্তিতে আমেরিকান হিসেবে আমাদের ঐক্যবদ্ধ হওয়া উচিত। এগুলোর মধ্যে একটি হচ্ছে যুক্তরাষ্ট্রের নাগরিক হিসেবে আমাদের ঐক্যবদ্ধ থাকা। আরেকটি হচ্ছে, বিদ্বেষ ও বর্ণবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকা।
২০২১ সালের ১৬ মার্চ বিকালে আটলান্টার তিনটি বডি ম্যাসাজ পার্লারে হামলা চালায় এক বন্দুকধারী। এতে ৬ এশীয় নারীসহ আট জন নিহত হন। আহত হন আরও ৫ জন। একই ব্যক্তি সবগুলো ঘটনা ঘটিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। গুলিবর্ষণের কয়েক ঘণ্টার মাথায় সন্দেহভাজন হামলাকারীকে গ্রেফতার করে পুলিশ। এ ঘটনায় যুক্তরাষ্ট্রে এশীয়দের বিরুদ্ধে বিদ্বেষমূলক হামলার বিষয়টি সামনে আসে। এর পরিপ্রেক্ষিতেই এ ধরনের হামলা বন্ধের আহ্বান জানান বাইডেন।