চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জে সদর উপজেলার চর বাগডাঙ্গা ইউনিয়নে বাল্যবিয়ে ও শিশুদের প্রতি সহিংসতা বন্ধ করার বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধি, প্রভাব বিস্তারকারী স্টেকহোল্ডার-অংশীজনদের সাথে সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকালে চর বাগডাঙ্গা ইউনিয়ন পরিষদ চত্বরে
ইউনিসেফের অর্থায়নে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর স্ট্রেক লিংক সোশ্যাল এন্ড বিহেভিযার চেঞ্জ প্রকল্পের আয়োজনে বাল্য বিবাহ বিরোধী ও শিশু সুরক্ষা বিষয়ক সংলাপে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদ রানা টিপুর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, চর বাগডাঙ্গা ইউনিয়ন পরিষদের সচিব মাজহারুল ইসলাম এবং ওয়ার্ড সদস্য রফিকুল ইসলামসহ ইউপির অন্যান্য সদস্যবৃন্দ।

ইউপি সচিব মাজহারুল ইসলাম বলেন, বাল্য বিয়ের কারণে বিবাহ বিচ্ছেদ বাড়ছে, ১৫ থেকে ১৬ বছরের মেয়েরা শিশু সন্তানের জন্ম দিচ্ছে। ফলে মা ও শিশু উভয়ে স্বাস্থ্যহীন হচ্ছে ।রফিকুল ইসলাম মেম্বার বলেন, ইউনিয়ন পরিষদের সকল সদস্যগণ একযোগে বাল্যবিয়ে প্রতিরোধ ও বন্ধ করার উপর জোর দিতে হবে এবং আমাদের ইউনিয়নকে বাল্যবিয়ে মুক্ত করতে হবে।

সংলাপে উদ্দেশ্য ও অংশগ্রহনের গুরুত্ব এবং স্থানীয় প্রতিনিধিদের করনীয় দিকসমুহ বিষয়াদি তুলে ধরেন ওয়ার্ল্ড ভিশনের চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রোগ্রাম অফিসার উত্তম মন্ডল। সংলাপে বাল্যবিয়ে ও শিশু সুরক্ষা করতে সামাজিক নিয়ম-কানুনের কঠোর প্রয়োগ করতে হবে।

বক্তারা আরো বলেন, বাল্যবিয়ে প্রতিরোধের জন্য ওয়ার্ড পর্যায়ে সচেতনামুলক সভা সেমিনার করতে হবে। প্রয়োজনে ঘটক, ইমাম, মোড়ল, কাজ্বী, পুরোহিত, স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণ করাতে হবে। তাহলে বাল্যবিয়ে প্রতিরোধ বা নিরোধ করা সম্ভব হবে।