নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জন্য দ্বিতীয় ধাপে শুক্রবার খুলনা এবং বরিশাল বিভাগের প্রার্থী তালিকা চূড়ান্ত করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ সংক্রান্ত একটি বৈঠক বসবে রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে।

এর আগে বৃহস্পতিবার রংপুর ও রাজশাহী বিভাগের ৭২টি আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করে আওয়ামী লীগ। তাতে বাদ পড়েছেন বেশ কয়েকজন বর্তমান সংসদ সদস্য। সুযোগ পেয়েছেন নতুনরা। এবার কারা পাচ্ছেন নৌকার টিকিট, তার চূড়ান্ত তালিকা প্রকাশ হবে আগামীকাল শনিবার।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত শনিবার থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করে আওয়ামী লীগ। সেই কার্যক্রম শেষ হয়েছে গত মঙ্গলবার। এবার মনোনয়ন ফরম বিক্রি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তুলনায় অনেক কম।

আওয়ামী কেন্দ্রীয় কার্যালয় থেকে পাওয়া তথ্য মতে, এবার ৩ হাজার ৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি করেছে শেখ হাসিনার নেতৃত্বাধীন দলটি। গত নির্বাচনে সংখ্যাটি ছিল ৪ হাজার ৩৭ জন। এবার ৬৭৫টি মনোনয়ন ফরম কম বিক্রি হয়েছে।

দলীয় সূত্রে জানা গেছে, এবার সারা দেশে ৩০০ আসনের হিসাবে গড়ে এক আসনের বিপরীতে ১১টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে আওয়ামী লীগের। মনোনয়ন ফরম যাচাই-বাছাই শেষে আগামী ৩০ নভেম্বরের মধ্যে প্রার্থীর চূড়ান্ত তালিকা নির্বাচন কমিশনে জমা দিতে হবে।

নির্বাচন কমিশন থেকে ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট আগামী ৭ জানুয়ারি। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর।