সানজিদা আক্তার সান্তনা : খিচুড়িকে বাংলায় আরামদায়ক খাবার হিসাবে বিবেচনা করা হয় যখন বং বর্ষায় খিচুড়ি খেতে পছন্দ করে এবং এটি একটি ভারী খাবার হিসাবে বিবেচিত হয়। আমরা বেশিরভাগই মুগ ডাল বা মসুর ডাল ব্যবহার করে খিচুড়ি তৈরি করি।

মুগ ডাল খিচুড়ি হিসাবে প্রস্তুতকৃত বিখ্যাত খাবার গুলির মধ্যে একটি। মসুর ডাল খিচুড়ি টেক্সচারে কিছুটা সর্দি এবং বেশিরভাগই পেঁয়াজ এবং রসুনের সাথে মেজাজ। ইলিশ মাছের জন্য বংসের কোনো পরিচয়ের প্রয়োজন নেই! আমরা বর্ষাকালে ভাজা ইলিশের সাথে আমরা খিচুড়ি খেতে ভালোবাসি।

আসলে, আমি আজ কিছু “ডাল ভাত আলু ভাতে” (ডাল, প্লেইন রাইস, এবং মাশড আলু) রান্না করার পরিকল্পনা করছিলাম কিন্তু মামুন একটি তাজা ইলিশ নিয়ে ফিরে এসেছিল… এবং বর্ষা অনুঘটকের ভূমিকা পালন করেছিল এবং স্বামী জিজ্ঞেস করেছিল, “আমরা কি পারি? ইলিশ মাছ ভাজার সাথে কিছু পাতলা খিচুড়ি?” তারপর। ৩০ মিনিটের ঝামেলামুক্ত রান্না এবং আমি বাঙালি খাবারের উত্তম সুচিত্রা কম্বো তৈরি করে শেষ করলাম; মাসুর ডালের পাতলা খিচুড়ি আর ইলিশ মাছ ভাজা।

প্রস্তুতির সময়ঃ ১০ মিনিট । রান্নার সময়ঃ ২০ মিনিট । মোট সময়ঃ ৩০ মিনিট । ৭ জনের জন্য ।
বাংলাদেশি রেসিপি

মাসুর ডালের পাতলা খিচুড়ির জন্য

২৫০ গ্রাম মসুর ডাল (১ কাপ), ৮০০ গ্রাম বাংলামতি চাল ব্যবহার করা যেতে পারে, ৩ টি আলু, ২ টি পেঁয়াজ, ৪ টি টমেটো, হাফ চা চামচ আদার বাটা, ৪ চা চামচ রসুনের বাটা, ৮ টি কাঁচা মরিচ, ৪ টি শুকন মরিচ, ১ চা চামচ জিরা, ২ চা চামচ হলুদ গুঁড়া, ২ চা চামচ জিরা গুঁড়া, ১ চা চামচ শুকনা মরিচ গুড়া, ১ চা চামচ বাংলা গরম মসলা গুড়া, নুন স্বাদ মতো, ৩ টেবিল চামচ সরিষার তেল, ২ চা চামচ ঘি।

ইলিশ মাছ ভাজার জন্য
৭ পিস ইলিশ মাছ ১০০ গ্রাম প্রতিটি, হলুদ গুঁড়া: ১ চা চামচ, ১ চা চামচ নুন, ২ টেবিল চামচ সরিষার তেল।

পাতলা খিচুড়ির রন্ধন প্রণালী
চাল ও মসুর ডাল আলাদা করে ধুয়ে আলাদা করে রাখুন। আলু অর্ধেক করে কেটে পেঁয়াজ ও টমেটোর পাতলা স্লাইস করে নিন। এবার কড়াইতে তেল গরম করে আলুগুলোকে সোনালি রঙ না হওয়া পর্যন্ত ভাজুন।
ভালোভাবে ভাজার পর এগুলো আলাদা করে রাখুন। শুকনো লাল মরিচ এবং জিরা বীজ দিয়ে একই তেল টেপা। টেম্পারিংয়ে কাটা পেঁয়াজ যোগ করুন এবং পেঁয়াজ সোনালি বাদামী না হওয়া পর্যন্ত রান্না করুন।
কাটা টমেটো এবং আদা-রসুন পেস্ট যোগ করুন এবং টমেটো সম্পূর্ণ নরম না হওয়া পর্যন্ত রান্না করুন এবং মিশ্রণটি তেল ছেড়ে দেয়। এবার অর্ধেক হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, নুন ও চিনি দিয়ে ১-২ মিনিট রান্না করুন।
ধোয়া মসুর ডাল যোগ করুন এবং মাঝারি আঁচে ২ মিনিট রান্না করুন এবং শেষে ধুয়ে চাল যোগ করুন এবং ২-৩ মিনিট রান্না করুন।

মশলা রান্না করার সময় একটি পাত্রে প্রায় ৪ লিটার পানি নিন এবং এতে অবশিষ্ট হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, নুন যোগ করুন এবং এটিকে উচ্চ আঁচে ফুটাতে শুরু করুন। রান্না করা চাল-ডালের মিশ্রণ এবং ভাজা আলু ফুটন্ত জলযুক্ত পাত্রে স্থানান্তর করুন এবং তারপরে মাঝারি আঁচে রান্না করুন। একটি ঢাকনা দিয়ে পাত্রটি ঢেকে ১০ মিনিটের জন্য রান্না করুন। এর মধ্যে নাড়ুন।

১০ মিনিট পর পরীক্ষা করুন চাল এবং ডাল দুটোই ঠিকমত রান্না হয়েছে কি না। প্রয়োজনে আরও কয়েক মিনিট রান্না করুন এবং প্রয়োজনে কিছু গরম জল যোগ করুন। খিচুড়িতে কাঁচা মরিচ এবং গরম মসলা গুঁড়া যোগ করুন এবং আরও ১-২ মিনিট রান্না করুন। শিখা বন্ধ করুন এবং কিছু ঘি ছিটিয়ে দিন এবং ভালভাবে মেশান। মসুর দালের খিচুড়ি যেন জমিন একটু খসখসে হয়। সেই অনুযায়ী জল সামঞ্জস্য করুন।

ইলিশ মাছ ভাজা
ইলিশের টুকরো গুলো ভালোভাবে ধুয়ে হলুদ গুঁড়ো ও নুন দিয়ে মাছ ঘষে ১০ মিনিটের জন্য আলাদা করে রাখুন। কড়াইতে সরিষার তেল গরম করে মাছের টুকরোগুলোকে মাঝারি আঁচে হালকা করে ভেজে নিন এবং তেল থেকে ছেঁকে নিন। মসুর দালের খিচুড়ির সাথে গরম গরম ইলিশ মাচ ভাজা পরিবেশন করুন।