রাসেল আহমেদ,খুলনা জেলা প্রতিনিধি: কাটেংগা বাজার খুলনার তেরখাদা উপজেলা সদরের অন্যতম প্রাচীন ও ঐতিহ্যবাহী বাজার। এখানে রয়েছে মাত্র একটি পাবলিক-টয়লেট যা দীর্ঘদিন ধরে অস্বাস্থ্যকর অবস্থায় রয়েছে। এতে মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে বাজারের ক্রেতা বিক্রেতারা।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার সর্ববৃহৎ বাজার কাটেংগা বাজার। এই বাজাটি সপ্তাহের শুক্র, সোম ও বুধবার হাট বসে। প্রতি হাটবারে বাজারে বিভিন্ন এলাকা থেকে প্রায় ২০ হাজার লোকের সমাগম ঘটে। পাবলিক-টয়লেটটি অস্বাস্থ্যকর থাকায় হাটে আসা মানুষসহ ব্যবসায়ীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। অস্বাস্থ্যকর পরিবেশ ও সংস্কারের অভাবে ছড়াচ্ছে দুর্গন্ধ।

একটু বৃষ্টি হলেই পাবলিক-টয়লেটে যাওয়ার রাস্তার আশেপাশে কাঁদাপানিতে একাকার হয়ে যায়। পাবলিক-টয়লেটের এ বেহাল অবস্থার কারণে বাজারে আসা লোকজন এবং স্থানীয় ব্যবসায়ীরা যত্রতত্র মলমূত্র ত্যাগ করছে। এছাড়াও টয়লেটের পাশে দোকানদারদের কাঁচামালের অবশিষ্ট, মুরগির অবশিষ্ট বিষ্ঠা ও বর্জ্য সহ নানা ধরনের বর্জ্য ফেলা হয়। বর্জ্যরে দুগন্ধে টয়লেটে যেতে অসুবিধা হয় এবং এতে দুষিত হচ্ছে পরিবেশ। পাশাপাশি ঐ এলাকায় পানিবাহিত রোগবালাই লেগে থাকে।

কাটেংগা বাজারের কয়েকজন ব্যবসায়ী জানান পাবলিক-টয়লেটটি বেহাল অবস্থা হলেও এর থেকে মুক্তি দিতে কেউ কোন উদ্যোগ নিচ্ছে না। পাবলিক-টয়লেটটি দ্রুত সংস্কার ও ব্যবহার উপযোগি করার জন্য খুলনা-৪ আসনের এমপি আব্দুস সালাম মূর্শেদীর সুদৃষ্টি কামনা করেছেন ভুক্তভুগী ব্যবসায়ীসহ সাধারন জনগন।