সনতচক্রবর্ত্তী(ফরিদপুর জেলা প্রতিনিধিঃ বৃহত্তম ফরিদপুর অঞ্চলে এই সর্ব প্রথম একযোগে সহস্রকন্ঠে গীতা পাঠ অনুষ্ঠিত হয়েছে। গম্ভীর ভাবে সু-উচ্চ কন্ঠে গীতার শ্লোকে মুখরিত হয়ে ওঠে গোটা শ্রীঅঙ্গনের কানায় কানায়।

ফরিদপুর শ্রীঅঙ্গন গীতা শিক্ষা কেন্দ্রের আয়োজনে,(১৭ মার্চ) রবিবার বেলা ১১ টার দিকে শহরের শ্রীধাম শ্রীঅঙ্গনে প্রদীপ প্রজ্বলন ও বেদ মন্ত্র পাঠের মধ্য দিয়ে গীতা সম্মেলনের আনুষ্ঠানিকতা শুরু হয়।

সকাল সাড়ে ৮ টা থেকে গীতা পাঠ শুনতে জেলার দূর-দূরান্ত থেকে আসা হাজার হাজার হিন্দু-সম্প্রদায়ের ধর্মপ্রাণ মানুষ ভীড় জমায়। এই অনুষ্ঠান উপলক্ষে সাজিয়ে তোলা হয় গোটা শ্রীঅঙ্গন এলাকা। বৃহত্তম ফরিদপুর অঞ্চলের বিভিন্ন প্রান্ত থেকে আসা সনাতন ধর্মাবলম্বী ভক্তরা ও বহু নারীরা বাহারী পোশাকে লাল পেড়ে সাদা শাড়ি পড়ে গীতা পাঠ শুনতে আসেন।

ফরিদপুর শ্রীঅঙ্গন গীতা শিক্ষা কেন্দ্রের শিক্ষক শ্রী রমেন্দ্র নাথ মূখার্জীর সভাপতিত্বে, গীতা সম্মেলন অনুষ্ঠানে প্রধান অতিথি ও অনুষ্ঠানের উদ্ধোধক হিসাবে বক্তব্য রাখেন, বাংলাদেশ মহানাম সম্প্রদায়ের সভাপতি আচার্য্য শ্রীমৎ কান্তিবন্ধু ব্রহ্মচারী মহারাজ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ফরিদপুর শ্রীঅঙ্গন শ্রীধামের সাধারণ সম্পাদক ড. নিকুঞ্জ বন্ধু বহ্মচারী, মহানাম সম্প্রদায়ের সাধারণ সম্পাদক শ্রীমৎ মৃঙ্গাংক শেখর ব্রহ্মচারী, মহানাম সম্প্রদায়ের সদস্য শ্রীমৎ বন্ধু প্রীতম ব্রহ্মচারী, মহানাম সম্প্রদায়ের প্রধান সেবাইত শ্রীমৎ মানস বন্ধু ব্রহ্মচারী, আমরাই হব কালের খেয়া-২০১০ এর শ্রী বিকাশ কুমার পাল, বাংলাদেশ লোকনাথ গীতা প্রচার কেন্দ্রের সভাপতি ধ্রুব চৈতন্য মহারাজ, মহানাম সম্প্রদায়ের সদস্য শ্রীমৎ মৃনাল বন্ধু ব্রহ্মচারী।

অনুষ্ঠানটি সার্বিক ভাবে তত্বাবধানে ও স্বাগতম বক্তব্য রাখেন শ্রীবন্ধু কিশোর ব্রহ্মচারী এবং ধন্যবাদ জ্ঞাপন করেন শ্রীঅঙ্গন গীতা শিক্ষা কেন্দ্রের শিক্ষক শ্রী জয় বিশ্বাস।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শ্রীঅঙ্গন গীতা শিক্ষা কেন্দ্রের শিক্ষক তৃষ্ণা সাহা ও শিক্ষার্থী সীমান্ত বিশ্বাস।

অনুষ্ঠানে ফরিদপুর জেলার ১২০টি বিভিন্ন গীতা শিক্ষা কেন্দ্রের শিক্ষার্থী বৃন্দ, অভিভাবক ও হিন্দু সম্প্রদায়ের ধর্মপ্রাণ মানুষ অংশগ্রহণ করে।

দিনব্যাপী অনুষ্ঠান মালায় অতিথি বরন ও ফুলের শুভেচ্ছা, আবাহনী সংগীত, দলীয় ধর্মীয় সংগীত ও সহস্র কণ্ঠে গীতা পাঠের মধ্য দিয়ে ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষ হয়।

এই উৎসবকে কেন্দ্র করে বন্ধু কিশোর ব্রহ্মচারীর লেখা কুইজ অন দ্যা গীতা (প্রশ্নোত্তরে শ্রীমদ্ভগবদগীতা) নামে একটি ধর্মীয়গ্রন্থ বইয়ের মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি আচার্য্য শ্রীমৎ কান্তিবন্ধু ব্রহ্মচারী মহারাজ।