নিজস্ব প্রতিবেদক : যশোর বিজিবি ব্যাটালিয়নের সদস্যরা যশোর চৌগাছার সীামান্ত থেকে পরিত্যক্ত অবস্থায় ৩ কেজি ০২৩ গ্রাম ওজনের ২৬ টি স্বর্ণের বার উদ্ধার করেছে।

সোমবার (৫ জুন) সকালে এ স্বর্ণের বারগুলো উদ্ধার করা হয়।

বিজিবি জানান, স্বর্ণের একটি চালান বাংলাদেশ হতে ভারতে পাচার হতে পারে। উক্ত তথ্যের ভিত্তিতে যশোর ব্যাটালিয়ন (৪৯ বিজিবি) এর একটি বিশেষ টহল দল মেইন পিলার ৩৮/২-এস এর ১৩ আর পিলার স্থানে বাংলাদেশের অভ্যন্তরে যশোর জেলার চৌগাছা থানাধীন কাবিলপুর গ্রামস্থ ক্লিনিক মোড় সীমান্ত এলাকায় গোপনীয়তার সাথে অবস্থান নেয়। কিছু সময় পর আনুমানিক ৯ টার দিকে টহলদল ২ জন ব্যক্তিকে সন্দেহজনক ভাবে আসতে দেখে এবং টহল দলের নিকটবর্তী আসলে তাদেরকে থামতে বলে। উক্ত ব্যক্তিদ্বয় না থেমে দৌড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা কালে টহলদল তাদের ধাওয়া করে ধরার চেষ্টা করলে ১ জন ব্যক্তি তার পরিহিত শার্ট ছিঁড়ে সীমান্ত অতিক্রম করে ভারতের অভ্যন্তরে এবং অন্যজন বাংলাদেশের অভ্যন্তরে কাবিলপুর গ্রামের দিকে দৌঁড়ে পালিয়ে যায়। পরবর্তীতে টহল দল কর্তৃক উক্ত এলাকা অনুসন্ধান করলে শূন্য লাইন হতে ৫০ গজ বাংলাদেশের অভ্যন্তরে মাঠের মধ্যে কর্দমাক্ত অবস্থায় গামছা মোড়ানো একটি প্যাকেট উদ্ধার করে।

বিজিবি টহলদল গামছাটি তল্লাশী করে আনুমানিক ৩কেজি ০২৩ গ্রাম ওজনের মোট ২৬ টি স্বর্ণের বার উদ্ধার করে। উক্ত স্বর্ণের বারগুলো গামছার ভিতরে কসটেপ দ্বারা পেচানো অবস্থায় অভিনব কায়দায় লুকায়িত ছিল।

আটককৃত স্বর্নের বর্তমান সিজার মূল্য তিন কোটি দুই লক্ষ ত্রিশ হাজার টাকা।

এই বিষয়ে যশোর ব্যাটালিয়ানের অধিনায়ক বলেন, সীমান্তে বিজিবি এর টহল অত্যন্ত জোরদার অবস্থায় রয়েছে, যার কারনে সীমান্তে অজ্ঞাত ও অবৈধ ভাবে চলাচলরত লোকদের চ্যালেঞ্জ করে এই স্বর্ণের বার আটক করা সম্ভব হয়েছে।
আটককৃত স্বর্ণ চৌগাছা থানায় মামলা দায়ের এর মাধ্যমে ট্রেজারীতে জমা করা হয়েছে বলে তিনি জানান।