কপিলমুনি (খুলনা) প্রতিনিধি ঃ প্রতাপকাঠি-হাউলী বি সি মোড় থেকে তালতলা রোড ভাঙ্গনের কারণে এলাকার মানুষের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে। প্রতিনিয়ত যানবাহন দুর্ঘটনা লেগেই আছে, আর এই দুর্ঘটনার কবলে পড়লে তাদের ক্ষোভের বহিঃপ্রকাশ করতে দেখা যায়। এলাকার মানুষ এই রাস্তাটি পিচ করণের দাবী করে আসছে বহু বছর ধরে, কিন্তু কোন জনপ্রতিনিধি এর কোন গুরুত্ব না দিয়ে শুধুমাত্র আশার বানী শুনিয়ে আসছেন এমনটায় অভিযোগ এলাকার মানুষের।

নির্বাচনের সময় এলে এমন আশার বানী শুনিয়ে নির্বিঘেœ নির্বাচনী বৈতরণী পার হয়ে বেমালুম ভুলে যান তাদের দেওয়া প্রতিশ্রুতির কথা। মাত্র এক কিলোমিটার এই রাস্তাটির (যার ইনভেন্টারী নং ২৪৭৬৪৫১৩২) কারণে গোয়ালবাথান তালতলা ও মাগুরখালীর প্রায় ৩ হাজার মানুষ তাদের নিত্য প্রয়োজনীয় কাজের জন্য কপিলমুনিতে যাতায়াত করে থাকেন। রাস্তাটির বেশ কিছু অংশ ভেঙে যাওয়ায় চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে। ফলে ওই রাস্তা দিয়ে চলাচলের সময় প্রায়ই দুঘর্টনার শিকার হচ্ছেন বিদ্যালয়ে আসা শিক্ষক-শিক্ষার্থীসহ যাত্রীরা।

স্থানীয়রা জানান, খুলনা-৬ সাবেক এমপি মহোদয়কে বারবার সংস্কারের দাবি জানালেও কোনো সাড়া মেলেনি। অথচ এই সড়কটি অত্যান্ত জনগুরুত্বপূর্ন। সরকারের সিংহভাগ রপ্তানীযোগ্য রাজস্ব আসে চিংড়ী খাত থেকে। আর এই চিংড়ী অধ্যুষিত এলাকা হওয়ায় এই সড়ক দিয়ে চিংড়ীসহ বহু প্রজাতির পোনা মাছ সরবরাহ করে থাকে। কিন্তু এই সড়কের অবস্থা এতটা বেহাল যে পায়ে হেঁটেও যাতাওয়াত করা অসম্ভব হয়ে পড়েছে। এক সময়ের ব্যস্ততম সড়কটিতে এখন কোন ভ্যানও চলাচল করতে চায়না। তালতলা থেকে কাশিমনগর মেইন সড়ক ধরে কপিলমুনি পৌঁছাতে হয়। প্রায় দেড় কিলোমিটার পথ ঘুরে পৌঁছাতে সময় এবং অর্থ অপচয় দু’টোই বেড়েছে। তাছাড়া কপিলমুনিতে যানযট লেগে থাকে বহু আগে থেকে, তালতলা সড়কের সাথে সংযুক্ত হবার ফলে যানযট আরো তীব্র আকার ধারণ করেছে। এ ছাড়া জরুরী ও মুমূর্ষু রোগীদের জন্য এ সড়কটি যেন অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। কপিলমুনির ভয়াবহ যানজট, দ্রূত পন্য পরিবহন, প্রতিনিয়ত দূর্ঘটনা, ছাত্রছাত্রীদের ভোগান্তি ও মুমূর্ষু রোগীদের বিষয়টি গুরুত্ব দিয়ে হাউলী প্রতাপকাঠি-বি সি মোড় থেকে তালতলার গোয়ালবাথান পর্যন্ত মাত্র এক কিলোমিটার সড়কটি পিচঢালা করা হলে এ সব সমস্যার সমাধান সম্ভব বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

এলাকার বিভিন্ন শ্রেনীর পেশার মানুষের দীর্ঘদিনের প্রানের দাবী হাউলী তালতলা সড়কটি পিচঢালা করার। এই রাস্তা পিচকরণে ব্যবসা বাণিজ্যের ব্যাপক প্রসারের পাশাপাশি একটা বিশাল জনগোষ্ঠির নাগরিক সেবা বহুলাংশ বৃদ্ধি পাবে। তাছাড়া কপিলমুনির পূর্বাঞ্চলের জনগণের দ্রূত যাতায়াতের সুবিধা ও সড়ক নিরাপত্তা নিশ্চিত হবে বলে জানিয়েছেন ভুক্তভোগী মহল। এই জনগুরুত্বপূর্ন সড়কটির কথা বিবেচনা করে দ্রুত পিচঢালা করণের জন্য খুলনা আসনের এম পি মোঃ রশীদুজ্জামানের দৃষ্টি আকর্ষন করেছেন ব্যবসায়ী, শিক্ষার্থী সহ বিভিন্ন পেশার মানুষ।