গোপালগঞ্জ প্রতিনিধি : সংসদে বিরোধীদল হিসেবে কাজ করতে গঠন হচ্ছে স্বতন্ত্র মোর্চা। এ বিষয়ে সংসদে স্বতন্ত্র সংসদ সদস্যরা (এমপি) মিলে স্বতন্ত্র মোর্চা গঠনের আগ্রহ প্রকাশ করেছেন ফরিদপুর-৩ আসন থেকে নবনির্বাচিত এ কে আজাদ। তিনি নিজেও স্বতন্ত্র সংসদ সদস্য। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৬২ জন স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

এ কে আজাদ বলেন, ‘আমরা মনে করি, আমাদের এই ৬২ জনকে যদি প্রধানমন্ত্রী একটি মোর্চা করার সুযোগ দেন, তাহলে সেটা আমরা স্পিকারের কাছে আহ্বান করব। আমরা সরকারের গঠনমূলক সমালোচনা করব।’

এই নতুন সংসদে বিরোধীদল হিসেবে কারা থাকবে, তা নিয়ে আলোচনা হচ্ছে। গত ৭ জানুয়ারির নির্বাচনে জাতীয় পার্টি (জাপা) ১১টি আসন পেয়েছে। স্বতন্ত্র সংসদ সদস্যরা মিলে মোর্চা করে বিরোধীদল হিসেবে দায়িত্ব পালনের সুযোগ রয়েছে।

নবনির্বাচিত সংসদ সদস্য এ কে আজাদ বলেন, ‘৬২টি আসন পেয়েছে স্বতন্ত্র প্রার্থীরা, আর জাতীয় পার্টি পেয়েছে মাত্র ১১টি আসন। আমরা (স্বতন্ত্র সংসদ সদস্যরা) সবাই আওয়ামী লীগেরই দায়িত্বপ্রাপ্ত আছি। আওয়ামী লীগ থেকে আহ্বান করা হয়েছে স্বতন্ত্র নির্বাচনের জন্য এবং আমরা বিভিন্ন প্রতীক নিয়ে নির্বাচন করে জয়ী হয়েছি।’

আজ সোমবার (১৫ জানুয়ারি) বিকেলে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ সব কথা বলেন।

ফরিদপুরের উন্নয়ন নিয়ে সংসদ সদস্য এ কে আজাদ বলেন, ‘আমার প্রথম কাজ হবে কর্মসংস্থান বাড়ানো। পাশাপাশি চাঁদাবাজ, সন্ত্রাস, মাদক থেকে ফরিদপুরবাসীকে রেহায় দেয়া। এর পাশাপশি কীভাবে শিক্ষার মান বাড়ানো যায়, সেই বিষয়ে কাজ করব। এ ছাড়া ফরিদপুরে শিল্পপার্ক করার ইচ্ছা রয়েছে। পদ্মা সেতু হবার আগে আমাদের ফরিদপুর থেকে ঢাকা যেতে ৪ থেকে ৫ ঘণ্টা সময় লাগতো, এখন ২ ঘণ্টায় পেতে পারি। ইতোমধ্যে রেল লাইন চালু হয়েছে।’ এ কে আজাদ দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ হামীম গ্রুপের কর্ণধর।

তিনি আরও বলেন, ‘২১ জেলায় পাট ও ভারী শিল্প এখন বিলুপ্তর পথে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আহ্বান জানিয়েছেন— পদ্মার এ পাড়ে বিনিয়োগ করার জন্য। আমি ফরিদপুরে শিল্পপার্ক গড়ে তুলব। ভোলায় যে গ্যাস আছে, তা এলপিজির মাধ্যমে ফরিদপুরে নিয়ে আসব। তাতে করে ২১ জেলায় বেকারদের চাকরির জন্য আর ঢাকায় যেতে হবে না। ফরিদপুরে আমাদের ছেলে-মেয়েরা পাস করার পর চাকরি পাবে।’

এর আগে জাতির পিতার সমাধিতে ফুল শ্রদ্ধা নিবেদন করেন এ কে আজাদ। পরে ফাতেহা পাঠ ও বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহতদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া করা হয়। এ সময় বিপুল সংখ্যক সমর্থক ও নেতাকর্মী তার সঙ্গে উপস্থিত ছিলেন।