ডা: ওবায়দুল কাদির : এই বরই পাতা আপনাদের শরীর থেকে চারটি রোগ দূর করতে পারে খুব সহজেই. কারণ এর প্রতিটি পাতায় আছে অ্যান্টি অ যার জন্য এটি আমাদের শরীরের ভিতর থেকে কাজ করে আমাদের দেশের খুব পরিচিত একটি ভেষজ গুণ সম্পূর্ণ উদ্ভিদ গাছ হলো এটি। এর লেটিন নাম হচ্ছে জিসাইপাস এসআইটিকে ট্রি. গ্রাম অঞ্চলে বরই পাতার ব্যবহার আদি আমল থেকেই চলে আসছে ছোট্ট প্রায় গোলাকৃতি এই পাতার মধ্যে রয়েছে ঔষধি সব গুণ। বরই পাতার রস, রোগ, নিরাময়ে অতুলনীয় কাজ করে প্রক্রিয়া জাতকরণের মাধ্যমে বহু রোগের উপশম হয় এর ভেষজ গুণ থেকে। খাদ্য উপায়ে এর সরাসরি গ্রহণ রোগ নিরাময়ে বরই পাতা যথার্থ ভূমিকা রাখতে সক্ষম।

অঞ্চল ভিত্তিক বরই পাতাকে আদরমনি, তিতারুলতা, ড্যামি, মানারুকি, থানি, ডলানি, খুরকুরি, মানামানি ও ধুলা বেগুনি নামে ডাকা হয়, তবে বর্তমানে বরই পাতা বললে সবাই একে চিনে।

(এক) বরই পাতার রস এলার্জি, চর্ম রোগ জনিত যে কোন সমস্যা দূর করে, যারা এলার্জি চর্মরোগ নিয়ে দীর্ঘদিন যাবৎ ভুগছেন তারা প্রথমেই বরই গাছের কাছে গিয়ে কিছু পরিমান পাতা ছিঁড়ে বাসায় এনে ভালো করে ধুয়ে নেবেন. এরপর এই পাতাগুলোকে ব্লেন্ডার করে চা কাপের হাফ গ্লাস পরিমাণ রস করে এই রসের সাথে এক চামচ পরিমান কালো জিরার গুড়া মিশাবেন রস হয়ে যাওয়ার পর প্রতিদিন এইভাবে এই বরই পাতার রস বানিয়ে রাতে ঘুমানোর আগেই খেয়ে ফেলবেন এভাবে শুধু সাতদিন করুন দেখবেন চর্ম রোগ জনিত যেকোনো সমস্যা চিরতরে গায়েব হবে।

(দুই) বরুই পাতার সাহায্যে গ্যাসট্রিক বা আলসারের সমস্যা রোধ করা যায়, এই পাতার anti উপাদান বিভিন্ন রাসায়নিক ঔষুধ যেমন sodium ও balporator মতোই কার্যকরী বরই পাতায় রয়েছে gastric রোধ করার উপাদান যা আলসার প্রতিরোধ করতে সাহায্যও করে। এক্ষেত্রে প্রতিদিন কিছু পরিমান বরই পাতা ভালো করে ধুয়ে, চিবিয়ে খেলেই হবে।

(তিন) চুল পড়ার হার কমায় বরই পাতা নানা সময়ে হওয়া বেশ কিছু গবেষণায় দেখা গেছে সপ্তাহে দুই থেকে তিনবার বড়ই পাতা খেলে ভিতরে পুষ্টির ঘাটতি দূর হয় ফলে চুল পড়ার মাত্রা কমতে শুরু করে পরিমাণ মতো বরই পাতা নিয়ে তা থেঁতো করে নিতে হবে। তারপর তার সঙ্গে পরিমাণ মতো তুলসি পাতা এবং আমলা মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে সবশেষে পেস্টটা চুলে লাগিয়ে নিয়ে কিছু সময় অপেক্ষা করতে হবে দশ মিনিট পরে ভালো করে ধুয়ে ফেলতে হবে চুলগুলি।

(চার) ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে বরই পাতা. বরই পাতায় উপস্থিত এমাইনো এসি বিটা ক্যারোটি squate acid এবং ফাইটো কেমিক্যাল ত্বকের অন্দরে পুষ্টির ঘাটতি দূর করার পাশাপাশি বলিরেখা কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে ফলে স্বাভাবিক ভাবেই screen এর উজ্জ্বলতা বৃদ্ধি পায় সে সঙ্গে কম বয়সে ত্বকের বুরিয়ে যাওয়ার সম্ভাবনাও কমে তাই কিছু পরিমান বরই পাতা থেঁতো করে এর সাথে এক চামচ পরিমান মধু মিশিয়ে প্রতিদিন রাতে ঘুমানোর আগে আধা ঘন্টা লাগিয়ে রেখে দিবেন আধা ঘণ্টা হলে ত্বক ধুয়ে ফেলবেন, এভাবে দশদিন করলেই দেখবেন আপনাদের ত্বক উজ্জ্বল ফর্সা দাগমুক্ত ও টানটান হয়ে গেছে।
বিঃদ্রঃ কোনো বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী ব্যবহার্য্য।