রান্নবান্না ডেস্ক : বহু যুগ ধরে বাঙ্গালীর রসনা বিলাশে গরুর গোস্ত এনেছে নতুন মাত্রা। গরুর গোস্তের সাথে নানা পদের ব্যঞ্জন সহযোগে বাহারী রান্নায় তুলনাহীন এই উপমহাদেশের মানুষেরা। আজকের রেসিপিতে আমরা তৈরী করব, গরু গোস্তের ঝাল ফ্রাই।

বাসায় বসে খুব সহজে তৈরি করতে জেনে নিন কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন সুস্বাদু এই খাবার।

উপকরণ
উপকরণের নাম পরিমাণ, গরুর গোস্ত ১ কেজি, আদা বাটা ১ টেবিল চামচ, মরিচ বাটা ২/৩ টেবিল চামচ ( ঝাল ইচ্ছা অনুযায়ী), রসুন বাটা ১ চা চামচ, আদার রস ৬ টেবিল চামচ, পেঁয়াজ ৩০০ গ্রাম, দারুচিনি বাটা আধা চা চামচ, হলুদ আধা চা চামচ, তেল ২ কাপ, লবন পরিমাণ মতো।

রান্না প্রণালী
১। ১ কেজি সলিড গোস্ত বড় বড় টুকরো করে নিন। মাংস ধুয়ে কাপড়ে চেপে গোস্তের পানি শুকিয়ে নিন। কাটা চামচ দিয়ে গোস্তের টুকরোগুলো হালকা করে কেচে নিন। একটি বড় হাঁড়িতে পানি নিন। পানি ফুটে উঠলে মশলাসহ গোস্তের টুকরোগুলো দিয়ে দিন। অল্প আঁচে অনেক সময় ধরে সিদ্ধ করুন। গোস্ত নরম হলে পানি টানিয়ে ফেলুন।

২। এই গোস্ত একটি শিল পাটায় রেখে থেতলে নিন। খেয়াল রাখতে হবে যেন গোস্ত ছিঁড়ে না যায়। ফ্রাইপ্যান এ তেল গরম করে টুকরো গুলো ভাজুন। সব ভাজা হয়ে গেলে তেল থেকে উঠিয়ে রাখুন।

৩। আলাদা করে ফ্রাইপ্যান এ অল্প তেলে পেঁয়াজ কুঁচি, হলুদ, লবন, দারুচিনি বাটা, অল্প চিনি দিয়ে হালকা ভাজুন। একটু পর আদার রস দিয়ে দিন। আরও কিছুক্ষণ ভেজে নামিয়ে ফেলুন।

৪। এবার সারভিং ডিশে ভাজা গোস্তের টুকরোগুলো রাখুন। এর উপর ভাজা মশলা ছড়িয়ে দিন।
আমাদের গরুর গোস্তের ঝাল ফ্রাই তৈরী হয়ে গেল। ডিশটি উপভোগ করুন আপনার আপনজনদের সাথে। ঝাল ফ্রাইকে আরও উপভোগ্য করতে এর সাথে টমেটো সস, চানাচুর, বা আপনার মন মত কোন এ্যাপিটাইজার যোগ করতে পারেন।