লাইফস্টাইল ডেস্ক : আমাদের বাড়িতে অনেক সময় মশার উপদ্রব যথেষ্ট পরিমাণে বেড়ে যায় । সেক্ষেত্রে আমরা বিভিন্ন মশা মা-রা ধুপ বা ইলেকট্রিক কয়েল এর ব্যবহার করে থাকি ।কিন্তু ইলেকট্রিক কয়েল মশা মারা ধুপ থেকে যে সমস্ত গ্যাস নির্গত হয় সেগুলি আমাদের স্বাস্থ্যের পক্ষে যথেষ্ট ক্ষ-তিকর । তাই অনেকে সেগুলি ব্যবহার করতে চায় না । এ পাশাপাশি মশার ডেকে আনে ডেঙ্গু এর মত রোগ ।

তাহলে উপায় কি সেই উপায় বলবো আজকের প্রতিবেদন। জৈব গত প্রক্রিয়া দিয়ে অনেকে মশা তাড়ানোর এই উপায়টি জানেন না । এই উপায়টি তৈরি করতে আপনাকে বাজারে ২০ টাকা খরচা করতে হবে ।তাহলেই তৈরি হয়ে যাবে এবং এটি চলবে প্রায় এক মাসের মত । আসুন দেখে নিই কিভাবে তৈরি করব এই উপাদানটি। এবং আগে থেকেই বলে রাখি এর

সা-ইড ইফেক্ট নেই অর্থাৎ শরীরের কোন ক্ষ-তি করে না ।তাই আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। এর পাশাপাশি আপনাদেরকে জানিয়ে রাখি আমরা মশা মারার জন্য যে সমস্ত কয়েল বা ইলেকট্রিক কয়েল ব্যবহার করি সেগুলো ক্ষতিকর আমাদের স্বাস্থ্যের পক্ষে ।

এক গবেষণায় জানানো হচ্ছে যে যদি ৮ ঘন্টা আপনি কোন কয়েল জ্বালিয়ে রাখেন তাহলে সেটি ১৪০ টি সিগারেটের ধোঁয়া উৎপন্ন করে যেটি সরাসরি আপনার মধ্যে শো-ষিত হয় ।।যা আপনার হার্ট ফুস-ফুসকে এবং শ্বাসনালী ক্ষ-তিগ্রস্ত করতে থাকে । তাই জৈবিক প্রক্রিয়া তে এক বছর টানা মশামুক্ত ঘরে রাখার জন্য এই পদ্ধতি অবলম্বন করুন।

প্রথমে আপনাকে একটি মাটির প্রদীপ নিয়ে নিতে হবে এবং তার মধ্যেদিতে হবে এক চামচ রসুন বাটা । এবং তার মধ্যে যোগ করতে হবে কিছুটা পরিমাণ তেজ-পাতা গুঁড়ো এবং সামান্য পরিমাণ কর্পূর গুঁড়ো । সমস্ত উপকরণ গুলিকে ভাল করে মিশিয়ে তার মধ্যে দিয়ে দিন সরষের তেল ।

অর্থাৎ সমস্ত উপকরণ গুলি যাতে সরষের তেলের মধ্যে নিমজ্জিত অবস্থায় থাকে । এরপর একটি সলতে যোগ করে দিন তার মধ্যে । এবং প্রদীপটি ধরিয়ে দিন । এর ফলে যে ধোঁয়া নির্গত হবে সেখান থেকে আপনার বাড়ির আনাচে-কানাচে থাকা মশা বাড়ির বাইরে চলে যাবে । এতে আপনার শরীরও কিছু ক্ষতি হবে না।ঘর মশামুক্ত রাখতে খরচ করুন মাত্র ৫ টাকা