রান্নাবান্না ডেস্ক : বর্ষা এলেই বাঙালির ঘরে ঘরে শুরু হয়ে যায় ইলিশ উৎসব। সর্ষে হোক বা বেগুন দিয়ে পাতলা ঝোল, পাতুরি বা ভাপা, গোটা বর্ষাকাল বাঙালির পাত জুড়ে ইলিশের ছড়াছড়ি। ঝোল, ঝাল, পাতুরি নয়-এই বর্ষায় ইলিশের একটি নতুন স্বাদ পেতে বানাতে পারেন আনারস-ইলিশ রান্না।

প্রণালী, উপকরণ:
ইলিশ মাছ: ৪ টুকরো, আনারস কুচি: এক কাপ, পেঁয়াজ কুচি: আধ কাপ, কাঁচা লঙ্কা কুচি: এক চা চামচ, আদা কুচি: আধ টেবিল চামচ, পাতিলেবুর রস: দু’টেবিল চামচ, হলুদ গুঁড়ো: এক চা চামচ, নুন: স্বাদ মতো. চিনি: এক চা চামচ, সর্ষের তেল: পরিমাণ মতো।

ইলিশের টুকরোগুলি পরিষ্কার করে ধুয়ে পাতিলেবুর রস ও সামান্য নুন দিয়ে ম্যারিনেট করে রাখুন। এ বার কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিন। ভাজতে ভাজতে পেঁয়াজ লাল হয়ে এলে সামান্য চিনি ও আদা বাটা দিয়ে নাড়তে থাকুন। সামান্য হলুদ গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো দিন। খানিক নেড়েচেড়ে গ্রেট করে রাখা আনারস দিয়ে ফের নাড়তে থাকুন। কিছুক্ষণ পর নুন ও চেরা কাঁচা লঙ্কাগুলি দিয়ে কষাতে থাকুন।

এ বার মশলা থেকে তেল ছেড়ে এলে আগে থেকে ম্যারিনেট করে রাখা ইলিশের টুকরোগুলি দিয়ে দিন। হালকা হাতে মাছের সঙ্গে মশলাগুলি মাখিয়ে নিন। আঁচ কমিয়ে মিনিট পনেরো ঢেকে রাখুন। মাছ সেদ্ধ হয়ে এলে উপর থেকে চেরা কাঁচালঙ্কা আর সামান্য ধনেপাত কুচি ছড়িয়ে পরিবেশন করুন আনারসি ইলিশ।