সানজিদা আক্তার সান্তনা, যশোর অফিস : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে শার্শা উপজেলা চত্তরে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু।

শুক্রবার (৫ আগস্ট) সকালে পুষ্পস্তবক অর্পণ শেষে শেখ কামালের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু বলেন, শেখ কামাল ছিলেন একজন তরুণ সংগঠক। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকা পালন করেন শেখ কামাল। তিনি সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে মাত্র ২৬ বছর বয়সে ঘাতকেরা তাকেও হত্যা করে।

তিনি আরও বলেন, শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় প্রচন্ড উৎসাহ ছিল তার। তিনি উপমহাদেশের অন্যতম সেরা ক্রীড়া সংগঠন বাংলাদেশ আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা ছিলেন।

উপজেলা প্রশাসনের আয়োজনে নির্বাহী কর্মকর্তা নারায়ন চন্দ্র পালের সভাপতিত্বে তিনি আরো বলেন, শেখ কামাল ছিলেন মানুষের বিপদে প্রকৃত বন্ধু। মাত্র ২৬ বছরের ক্ষুদ্র জীবনে কি করে যাননি তিনি! রাজনীতির রাজপথ থেকে শুরু করে খেলার মাঠ, নাট্যমঞ্চ থেকে যুদ্ধক্ষেত্র, সব জায়গায় রেখে গেছেন তার মেধা এবং সাহসের পরিচয়। দেশের ক্রীড়াা ও সংস্কৃতির উন্নতির যে সূচনা তিনি করেছিলেন, আজ তা সাফল্যের মুখ দেখছে।

শ্রদ্ধা নিবেদনকালে অন্যান্যের মাঝে আরো উপস্থিত সহকারী কমিশনার (ভূমি) ফারজানা ইসলাম, শার্শা থানা ইনচার্জ মামুন খান, ইউপি চেয়ারম্যান কবির উদ্দিন তোতা, আসাদুজ্জামান মুকুল, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা লাল্টু মিয়া প্রমুখ।

এদিকে বিকালে শার্শা সদর বাজারে যশোরের শার্শা উপজেলায় যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জৈষ্ট পুত্র শেখ কামালের জন্ম দিন পালিত হয়েছে। এদিনটি উপলক্ষে শার্শা উপজেলা ও পৌর সেচছাসেবক লীগের আয়োজনে শার্শা দলীয় কার্যালয়ের সামনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি উপজেলা চেয়ারম্যান সিরাজুল হক মজ্ঞু. যুগ্ন সাধারণ অধ্যক্ষ ইব্রাহীম খলীল. যুবলীগের সভাপতি অহিদুজ্জামান অহিদ, সভাপতিত্ব করেন উপজেলা সেচ্ছাসেবক লীগ আহবায়ক শফিকুল ইসলাম মন্টু, সঞ্চালনায় করেন যুগ্ম আহবায়ক কামাল হোসেন।

এ সময় উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা কর্মিরা শতস্ফুর্ত মিছিল সহকারে সমাবেশ যোগদান করেন।

অপরদিকে বাগআঁচড়া ইউনিয়ন আওয়ামীলীগের আয়োজনে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ ইলিয়াছ কবির বকুল।