সাব্বির হোসেন : যশোরের ঝিকরগাছায় আমন ধান চাষের প্রণোদনা হিসেবে বিনামূল্যে বীজ ও সার বিতরণে ঘুষ নেয়ার অভিযোগে দুই কর্মকর্তাকে বদলি করা হয়েছ এবং ঘুষের টাকা ফেরত দেয়া হয়েছে। বুধবার বিকেলে উপজেলা কৃষি কর্মকর্তা এ কথা জানিয়েছেন।

অভিযুক্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা মফিজুর রহমান ও আব্দুল আওয়াল নাভারণ ইউনিয়নে দায়িত্বপ্রাপ্ত ছিলেন। দুর্নীতির সত্যতা পাওয়ায় মফিজুরকে পানিসারা ও আওয়ালকে গদখালী ইউনিয়নে বদলি করা হয়েছে।

ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার সহায়তা প্রদানের দিন ঘটনার সূত্রপাত। এদিন অভিযুক্ত দুই উপসহকারী কৃষি কর্মকর্তা কার্ড করে দেয়ার নামে কৃষকের কাছ থেকে ৩০০ টাকা করে আদায় করছিলেন। পরে গণমাধ্যমকর্মীদের উপস্থিতিতে টাকা আদায়ের কথা স্বীকার করলে উপজেলা কৃষি কর্মকর্তা প্রত্যেকের টাকা ফেরত দেয়ার আশ্বাস দেন এবং নাভারণ ইউনিয়নে প্রতিনিধি পাঠিয়ে ঘটনার সত্যতা পেলে অভিযুক্ত দুজনকে বদলি করেন।

সার ও বীজ বিতরণের কৃষিকার্ডের নামে ৩০০ টাকা নেয়া ছাড়াও নানা অনিয়ম করেছেন ওই দুই কর্তা। কৃষি কার্ড কৃষকদের কাছে থাকার কথা থাকলেও এই ইউনিয়নের অধিকাংশ কার্ড মফিজুর ও আওয়ালের কাছেই থাকে বলে জানিয়েছেন কৃষকরা।

ঝিকরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন পলাশ বলেন, এ ব্যাপারে অভিযুক্তদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে, কৃষকদের টাকা ফেরত দেয়া হয়েছে।
যশোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক নূরুজ্জামান বলেন, ঘটনার বিষয়ে খোঁজ-খবর নিয়ে ব্যবস্থা নেয়া হবে।