শিবগঞ্জ (চাপাইনবাবগঞ্জ) প্রতিনিধি : শিবগঞ্জ উপজেলার বিনোদপুরে শিশুবিবাহ প্রতিরোধে সচেতনতামূলক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
বাল্যবিবাহ প্রতিরোধ কমিটি আয়োজিত এবং ইউনিসেফ ও এসিডি’র সহযোগিতায় এই সমাবেশে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ওয়ান-স্টপ ক্রাইসিস সেল প্রোগ্রাম অফিসার ওবাইদুল হক, এবং সভাপতিত্ব করেন বিনোদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রুহুল আমিন।
শুরুতে সংস্থা ও প্রকল্প সম্পর্কে ধারণা প্রদান করেন এসিডি’র প্রোগাম অফিসার এনামুল হক। সিবিসিপিসির সদস্য তানজিলা খাতুন, পরিবার পরিদর্শক সহকারী বলেন, বাল্য বিবাহের কারণ হিসাবে সামাজিক কুসংস্কার অশিক্ষা, বাবা মায়ের অসচেতনতা বিশেষ করে মায়েদের অসচেতনতাকে দায়ী করেন। মেয়েদের শিক্ষিত করে তুলতে হবে তার পর বিয়ে দিতে হবে। মেয়েদের শুধুমাত্র স্কুলে পাঠালেই হবে না, তাদের সব বিষয়ে খোজ খবর রাখতে হবে, কার সঙ্গে মিশছে কি করছে ইত্যাদি। মা বাবাকে সন্তানদের সঙ্গে বন্ধু সুলভ আচরন করতে হবে। সন্তানদের সঙ্গে বোঝাপড়া হবে অত্যান্ত আন্তরিক।
সভাপতির বক্তব্যে চেয়ারম্যান রুহুল আমিন বলেন, আমাদের ইউনিয়নে বাল্য বিবাহ প্রতিরোধে আমরা বিশেষ কিছু পদক্ষেপ হাতে নিয়েছি। আমরা এলাকার ইমাম, ঘটক, নিকাহ রেজিস্ট্রারদের নিয়ে বাল্য বিবাহ প্রতিরোধে সমাবেশের আয়োজন করব, আজ থেকে বিনোদপুর ইউনিয়নে বাল্য বিবাহ দেয়া সম্পুর্ন রুপে বন্ধ। বাল্যবিবাহ বন্ধ করার জন্য কোন ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির দরকার নেই। আমি চেয়ারম্যান ই বন্ধ করার জন্য যথেষ্ট। আমরা সরকারের এই নির্দেশনা মেনে চলবো এবং বাল্যবিবাহ দিবো না।
তিনি উপস্থিত সকলকে বাল্য বিবাহ বন্ধে শপথ করান এবং বলেন আগামী ৫ বছরের মধ্যে বিনোদপুরকে বাল্য বিবাহমুক্ত করা হবে।

সমাবেশটি এসিডি’র উপজেলা কো-অর্ডিনেটর হুমায়ুন কবিরের সঞ্চালনায় সমাবেশে ছিলেন বিনোদপুর ইউনিয়নের মেম্বারগণ, সংরক্ষিত মহিলা মেম্বারগণ, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ, এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ, কাজী, ইমাম, এসিডির কিশোর কিশোরী দলের সদস্যবৃন্দ ও স্থানীয় জনসাধারণ।