লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাটে আবারো হু হু করে বাড়ছে শুরু তিস্তা নদীর পানি। এতে নির্ঘুম রাত কাটাচ্ছে তিস্তা পারের বাসিন্দারা। বৃহস্পতিবার (১৬ জুন) রাত ৯টার দিকে জেলার হাতিয়া দোয়ানীতে অবস্থিত তিস্তা ব্যারাজ পয়েন্টে পানি ৫২.৭০ সেন্টিমিটারে প্রবাহিত হচ্ছে (স্বাভাবিক ৫২.৬০) যা বিপদসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘উজানে ঢল ও ভারী বৃষ্টিপাতের কারণে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়েছে।’

স্থানীয়রা জানান, ইতিমধ্যে নদী তীরবর্তী নিম্নাঞ্চল ও চরাঞ্চলের কয়েক হাজার মানুষ পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। আজ বৃহস্পতিবার (১৬ জুন) সকাল ৯ টায় পানি বিপদসীমার কাছাকাছি এবং বিকেল ৩টায় বিপদসীমায় প্রবাহিত হয়েছে। তবে রাত ৯ ডালিয়া পয়েন্ট পানি বিপদসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।রাতে পানি আরো বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে। উজানের ঢল ও টানা বৃষ্টিপাতে তিস্তা ও ধরলা নদীর পাশাপাশি জেলার অন্যান্য নদী ও ঢোবায় পানি বৃদ্ধি পেয়েছে। এতে ক্রমেই বাড়ছে দুর্ভোগ।

লালমনিরহাট সদর উপজেলার কালমাটির সামছুল মিয়া জানান, নদীর পানি বিকেল থেকে হুহু করে বাড়ছে। নদীর তীরবর্তী হওয়ায় কয়েকদিন থেকে রাতে ঘুম আসছে না চোখে। কখন কি হয় সে চিন্তাই এখন মুল ভয়। এর আগে তিস্তার গ্রাসে ৮ বার বাড়ি সড়িতে নিয়েছে বলেও জানান তিনি। শুধু সামছুল নয় ঐ এলাকার ওবায়দুল, আমজাদ, রফিকুলসহ অনেকেই জানান নির্ঘুম রাত কাটানোর অভিজ্ঞতা।

এদিকে বন্যাসহ যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সব রকম প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন লালমনিরহাটের জেলা প্রশাসক আবু জাফর।