খেলাধুলা রিপোর্ট : আইসিসি’র নিয়ম ভঙ্গের কারনে জরিমানা গুনতে হবে টাইগার স্পিনার তাইজুল ইসলামকে। ঢাকায় চলমান বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট ম্যাচের তৃতীয় দিনে ম্যাথুসের দিকে বল ছুঁড়ে মারাই এই জরিমানার মুখোমুখী হতে হলো টাইগার স্পিনার তাইজুল ইসলামকে। ম্যাচ শেষে আচরণ বিধি লঙ্গনের কথা তাইজুল নিজেই স্বীকার করেন এবং রেফারির শাস্তি মেনে নেন।

জানা গেছে, আইসিসি’র কোড অফ কন্ডাক্ট ফর প্লেয়ার এবং প্লেয়ার সাপোর্টের ধারা অনুযায়ী ২.৯ ধারা লঙ্ঘন করেছেন তিনি। যা আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন সতীর্থ বা প্রতিপক্ষের কোনো খেলোয়াড়কে আক্রমণাত্মক উপায়ে বল ছুঁড়লে এই শাস্তি দেওয়া হয়। আইসিসি’র আচরণবিধির লেভেল ১ লঙ্ঘনের জন্য ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা গুনতে হবে তাইজুলকে। জরিমানা ছাড়াও ১ ডিমেরিট দেওয়া হয়েছে। যা আগামী ২ বছর বহাল থাকবে। এরমধ্যে যদি ৪ ডিমেরিট পয়েন্ট হয়ে যায় তাহলে নিষিদ্ধ হবেন তিনি।

মাঠ আম্পায়ার জোয়েল উইলসন ও শরফুদ্দোলা, থার্ড আম্পায়ার রিচার্ড কেটলবরো এবং চতুর্থ আম্পায়ার গাজী সোহেল অভিযোগ গঠন করেন।

বুধবার (২৫ মে) শ্রীলঙ্কার ইনিংসের ৬৯তম ওভারে ঘটে ঘটনাটি। ওই ওভারে তাইজুল বোলিং করে নিজেই ফিল্ডিং করেন। বল নিয়ে ছুঁড়ে মারেন অ্যাঞ্জেলো ম্যাথুসের দিকে। যা তাকে আঘাত করেন, যখন ব্যাটার পপিং ক্রিজের মধ্যে ছিল। এমনকি ম্যাথুস রান নেওয়ার জন্য সামনেও আসেননি।