আন্তর্জাতিক ডেস্ক : ভূগর্ভে খনির মধ্যে রাতে শুতে যাওয়ার অভিজ্ঞতা কজনের আছে বলুন তো? সেই অভিজ্ঞতাই এবার দিতে চলেছে যুক্তরাজ্যের একটি হোটেল। এটি বিশ্বের সবচেয়ে গভীরতম হোটেল। দ্য ডিপ স্লিপ নামের এ হোটেলটি অবস্থিত নর্থ ওয়েলসের স্নোডোনিয়া পর্বতে।

এটি যুক্তরাজ্যের নর্থ ওয়েলসে স্নোডোনিয়া পাহাড়ের নিচে ১৩৭৫ ফুট গভীরে অবস্থিত। ডিপ স্লিপ হোটেলে চারটি ব্যক্তিগত টুইন-বেড কেবিন এবং একটি ডাবল বেডসহ একটি রোমান্টিক পরিবেশ রয়েছে।

শনিবার রাত থেকে রবিবার সকাল পর্যন্ত ভাড়া করা যেতে পারে হোটেলটি। অতিথিদের হোটেলে পৌঁছাতে গেলে অ্যাডভেঞ্চারের মধ্যে দিয়ে যেতে হবে। মাটির নিচে যাবার আগে ৪৫ মিনিটের পথ পায়ে হেঁটে ব্লেনাউ এফফেস্টিনিওগের কাছে গাইডের সঙ্গে আগে দেখা করতে হবে।

একটি খাড়া কিন্তু বেশ সুন্দর পাহাড়ের নিচে পৌঁছানোর পর অতিথিদের হেলমেট, বুট পরে বিশ্বের বৃহত্তম এবং গভীরতম পরিত্যক্ত স্লেট খনির অন্ধকারে ডুবে যাওয়ার জন্য প্রস্তুতি নিতে হবে। পথটি খাড়া ও চ্যালেঞ্জিং।

এ ভ্রমণের পরে রুমে ঢোকার আগে বড় একটি দরজা দেখতে পান অতিথিরা।
হোটেলের ওয়েবসাইটে লেখা আছে, আপনাকে কিছু উষ্ণ পানীয় ও তথ্য দেওয়া হবে। এরপর সন্ধ্যাটি আপনি উপভোগ করুন।

মাটির নিচের এ হোটেলটির একটি প্রাইভেট কেবিনে থাকতে হলে একজনকে গুনতে হবে ৩৫০ পাউন্ড বা প্রায় ৪৭ হাজার টাকা। এছাড়া গুহার মধ্যে থাকতে হলে গুনতে হবে ৫৫০ পাউন্ড বা ৭৪ হাজার টাকা।

প্রশিক্ষক ও প্রযুক্তিগত কর্মীদের একজন সদস্য রাতের জন্য ডিপ স্লিপ চেম্বারে তাদের নিজস্ব কেবিনে থাকবেন, যার অর্থ রাতের ট্রিপারদের কোনো সময়েই খনিতে একা রাখা হবে না। ঠিক সকাল ৮টায় ওপরে পৃথিবী যখন আলোকিত হবে সূর্যালোকে, ঠিক তখন চা বা কফির এক কাপে আপনার ঘুম ভাঙবে ১৩৭৫ ফুট গভীরে।