আন্তর্জাতিক ডেস্ক : অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’র প্রভাব পাকিস্তান ও ভারতের উপকূলে পড়তে পারে। এটির গতিপথ সামান্য পরিবর্তন হয়েছে। বর্তমানে ঝড়টি ১৪ দশমিক ৮ ডিগ্রি উত্তর অক্ষাংশে এবং ৬৬ দশমিক ৬ ডিগ্রি পূর্ব দাঘ্রিমাংশে অবস্থান করছে। করাচি শহরের দক্ষিণ দিক থেকে ১ হাজার ১২০ কিলোমিটার দূরে অবস্থান করছে এটি।

শুক্রবার (৯ জুন) প্রকাশিত সর্বশেষ তথ্যে পাকিস্তানের আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি শক্তি ধরে রেখে কিছুটা দিক পরিবর্তন করে সর্বশেষ ১২ ঘণ্টায় ধীরগতিতে উত্তর-উত্তরপূর্ব দিকে সরেছে। ঝড়টির বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৫০ কিলোমিটার এবং ‍মূলকেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৬০ কিলোমিটার। আবহাওয়ার যে বর্তমান অবস্থা তাতে অতিপ্রবল ঘূর্ণিঝড়টির শক্তি আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে পাকিস্তানের আবহাওয়া অধিদপ্তর।

দেশটির আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, উপরিভাগের বাতাসের পরিবর্তনের কারণে ঘূর্ণিঝড়টির গতিপথ সম্পর্কে নিশ্চিত ধারণা পাওয়া যাচ্ছে না। ধারণা করা হচ্ছে, ঝড়টি ওমান-পাকিস্তানের পূর্ব উপকূলের দিকে আঘাত হানতে পারে। আবার অনেকের ধারণা, ঝড়টি ভারতের গুজরাট এবং পাকিস্তানের সিন্ধ উপকূলে আঘাত হানবে।

ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’র প্রভাবে আগামী ১৩ জুন রাত থেকে ১৪ জুন সকাল পর্যন্ত সিন্ধু-মাকরান উপকূলে বজ্রবৃষ্টি, অতিবৃষ্টি ও ঝড়ো বাতাস বইতে পারে। এছাড়া এর প্রভাবে ২৫ থেকে ২৮ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে।
সূত্র: জিও টিভি