আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনীয় বাহিনী বাখমুতের চারপাশে অগ্রসর হয়েছে বলে দাবি করেছেন দেশটির উপপ্রতিরক্ষা মন্ত্রী হানা মালিয়ার। পূর্বাঞ্চলীয় শহরটিকে শত্রুতার কেন্দ্রস্থল হিসেবে বর্ণনা করেন মালিয়ার। তবে দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণ শুরু হয়েছে কিনা তা তিনি বলেননি।

রাশিয়ার সামরিক বাহিনী বলেছে, তারা সোমবার পূর্ব দোনেৎস্ক অঞ্চলে একটি নতুন আক্রমণ প্রতিহত করেছে।

বাখমুত কয়েক মাস ধরে ভয়ঙ্কর লড়াইয়ের কেন্দ্রবিন্দুতে রয়েছে। এটির সামান্য কৌশলগত মূল্য রয়েছে, তবে এটি কিয়েভ এবং মস্কো উভয়ের জন্যই প্রতীকীভাবে গুরুত্বপূর্ণ।

ইউক্রেন ও রাশিয়ার সোমবারের দাবি স্বাধীনভাবে যাচাই করা হয়নি।

মঙ্গলবার ভোররাতে, বিমান হামলার সাইরেনগুলি পুরো ইউক্রেন জুড়ে সক্রিয় হয়েছিল, কিয়েভের কর্মকর্তারা রিপোর্ট করেছেন যে রাজধানী অঞ্চলে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা চালু রয়েছে।

সোমবার সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে মালিয়ার বলেছেন, কঠোর প্রতিরোধ এবং শত্রুদের তাদের অবস্থান ধরে রাখার চেষ্টা সত্ত্বেও আমাদের সামরিক ইউনিটগুলি লড়াইয়ের সময় বিভিন্ন দিকে অগ্রসর হয়েছিল।

তিনি বলেন, ওরিখোভো-ভাসুলিভকা এবং প্যারাসকোভিভকাতে, ইউক্রেনীয় সৈন্যরা ২০০ মিটার থেকে ১৬০০ মিটার জয় করেছে। ইভানিভস্কে এবং ক্লিশচিভকাতে তারা ১০০ থেকে ৭০০ মিটারের মধ্যে অগ্রসর হয়েছে। চারটি গ্রামই বাখমুতের কয়েক কিলোমিটারের মধ্যে অবস্থিত। দোনেৎস্ক অঞ্চলের শহরের জন্য যুদ্ধটি দীর্ঘতম এবং রক্তক্ষয়ী ছিল।

সোমবার একটি ভিডিও ভাষণে, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনীয় যোদ্ধাদের ধন্যবাদ জানিয়েছেন।

তিনি বলেন, শত্রু জানে যে ইউক্রেন জিতবে।

আগের দিন, ইউক্রেনের সামরিক সূত্র বিবিসিকে বলেছিল, ছোট আকারের সাঁজোয়া আক্রমণাত্মক অভিযানের একটি সিরিজ চলছে।

রাশিয়ান আধাসামরিক গোষ্ঠী ওয়াগনার মে মাসের শেষের দিকে শহরটি দখল করার দাবি করেছিল। সাম্প্রতিক সপ্তাহগুলোতে, কিছু বিশ্লেষক পরামর্শ দিয়েছেন যে কিয়েভের বাহিনী বাখমুতকে ঘিরে ফেলার এবং রাশিয়ান ইউনিটগুলোকে আটকানোর চেষ্টা করছে।

এদিকে, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার বলেছে যে দোনেৎস্কে ইউক্রেনীয় বাহিনীর একটি নতুন আক্রমণ প্রতিহত করা হয়েছে।

রাষ্ট্র-চালিত মিডিয়ার উদ্ধৃতি দিয়ে একটি বিবৃতিতে বলেছে, আক্রমণকারী পক্ষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং ২৮টি ট্যাঙ্ক, আটটি জার্মান লিওপার্ডসহ ধ্বংস করা হয়েছে।