নিজস্ব প্রতিবেদক : গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতারা বলেছেন, বাজেটে সরকারের বেসামাল অবস্থারই প্রতিফলন ঘটেছে। বাজেট প্রস্তাবনায় জনগণের প্রতি সরকারের দায়িত্বহীনতা ও অসংবেদনশীলতারও বহিঃপ্রকাশ ঘটেছে। বাজেট প্রস্তাবনায় বিপর্যস্ত অর্থনীতি থেকে বেরিয়ে আসার যেমন কোন নির্দেশনা নেই, তেমনি বাজারের নৈরাজ্য থেকে জনগণকে রক্ষারও কোন কার্যকরি ও বিশ্বাসযোগ্য কোন প্রস্তাব নেই। বাজেটে জীবনযাত্রার অসহনীয় ব্যয়ভার ও বাজারের আগুনে পুড়তে থাকা সাধারণ মানুষের জন্য স্বস্তির কোন খবর নেই; বরং নতুন নতুন দুর্যোগের আশংকা সৃষ্টি করেছে।

২ জুন, শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নতুন অর্থ বছরের বাজেট প্রস্তাব সম্পর্কে প্রাথমিক প্রতিক্রিয়ায় গণতন্ত্র মঞ্চের নেতারা এসব কথা বলেন।

বিবৃতিতে গণতন্ত্র মঞ্চের নেতারা বলেন, কোটি কোটি মানুষের জীবন জীবিকা যখন গুরুতর হুমকির মুখে তখন রিটার্ন জমাসহ ৪০ রকম সেবা পেতে শুরুতেই যেভাবে কর ধার্যের প্রস্তাব করা হয়েছে তা রীতিমতো অবিশ্বাস্য ও জনগণের বিরুদ্ধে অবস্থান নেবার সামিল। সীমাহীন চুরি, দুর্নীতি লুটপাট ও অব্যবস্থাপনার কারণে এখন বাজেটের ঘাটতি মেটাতে সাধারণ মানুষের উপর নতুন নতুন করের বোঝা চাপানো হচ্ছে। ২,৬১,৭৮৫ কোটি টাকার ঘাটতি পূরণের দায়ও শেষ পর্যন্ত চাপানো হবে সাধারণ মানুষের উপর।

বিবৃতিতে বলা হয়, সীমাহীন গোজামিলের বাজেটে বিনিয়োগে আশাবাদী হবার মত যেমন কিছু নেই, তেমনি মুদ্রাস্ফীতি সহনীয় পর্যায়ে নামিয়ে আনারও কোন কার্যকরি উদ্যোগ নেই।

মঞ্চের নেতারা বলেন, কঠিন সময়ে সরকারের খরচ কমিয়ে আনার পরিবর্তে রাজস্ব ব্যয় আরও বৃদ্ধি করা হয়েছে। বাজেটে শিক্ষা, স্বাস্থ্য, শিল্প,কৃষির মত মৌলিক খাতসমূহে প্রয়োজনীয় মনোযোগ পায়নি। বরং আইএমএফ এর সামান্য ঋণ পেতে অনেকগুলো খাতে ভর্তুকি প্রত্যাহার করে জনগণকে নতুন বিপদের দিকে ঠেলে দেয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়, প্রস্তাবিত বাজেট জনগণের অসহনীয় দুর্ভোগ আরও বাড়িয়ে দিয়ে অর্থনৈতিক ও সামাজিক নৈরাজ্য ও বৈষম্য আরও বিস্তৃত করবে।