আন্তর্জাতিক ডেস্ক : হজযাত্রীরা গত সোমবার থেকে মক্কায় প্রবেশ করতে শুরু করেছেন। তবে এ সময়ে অনুমতি ছাড়া সৌদি আরবের বাসিন্দারা মক্কায় প্রবেশ করতে পারছেন না বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য ন্যাশনাল নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সৌদি কর্তৃপক্ষ জানায়, হজ পরিষেবা সুষ্ঠুভাবে পরিচালনার অংশ হিসেবে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মক্কায় প্রবেশ করতে ইচ্ছুক সৌদি বাসিন্দাদের একটি ‘পারমিট’ বা অনুমতি নিতে হবে। যেসব বাসিন্দাদের পারমিট নেই তাদের মক্কার সীমান্তে নিরাপত্তা বাহিনী প্রবেশ করতে দেবে না। তবে সৌদির বাসিন্দা ও পর্যটকদের মদিনায় যাওয়ার অনুমতি দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। একই সঙ্গে কর্তৃপক্ষ জানিয়েছে, মসজিদে নববী পরিদর্শনে ইচ্ছুকদের ‘নুসুক অ্যাপে’ নিবন্ধন করতে হবে।

এ বছর হজ করতে ইচ্ছুক হজযাত্রীদের অবশ্যই করোনার সম্পূর্ণ ডোজ টিকা নিতে হবে এবং মৌসুমি জ্বরের টিকা নিতে হবে। হজযাত্রীদের দীর্ঘস্থায়ী রোগ বা সংক্রামক রোগে আক্রান্ত হওয়া চলবে না।সৌদি আরবের হজ ও ওমরাবিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল রাবিয়াহ চলতি বছরের শুরুতে বলেছিলেন, এ বছর ২০ লাখ হজযাত্রীকে হজ পালনের জন্য আমন্ত্রণ জানিয়েছে সৌদি সরকার।

হজ উপলক্ষে করোনার নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে সৌদি আরব। এ কারণে ধারণা করা হচ্ছে, এ বছর হজযাত্রীদের সংখ্যা করোনা পূর্ববর্তী সময়ের মতো স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। করোনা মহামারি শুরুর আগের বছর ২০১৯ সালে ২৬ লাখ মানুষ হজ পালন করতে সৌদি আরবে জড়ো হয়েছিলেন।