ডেস্ক রিপোর্ট : বাঙালিদের যেমন মাছের প্রতি একটা টান আছে তেমনি চিংড়ি দেখলেও জিভে জল চলে আসে। বিশেষ করে সাধের লাউ দিয়ে যদি বানানো যায় লাউ চিংড়ি তাহলে তো আর কথাই নেই। আজ আপনাদের জন্য লোভনীয় এই লাউ চিংড়ি তৈরির সহজ রেসিপি (Tasty Lau Chingri Recipe) নিয়ে হাজির হয়েছি।

লাউ চিংড়ি রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণঃ
লাউ, চিংড়ি, কাঁচা লঙ্কা, তেজপাতা, শুকনো লঙ্কা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, রাঁধুনি মশলা, পরিমাণ মত নুন, রান্নার জন্য তেল, সামান্য চিনি স্বাদের জন্য

লাউ চিংড়ি রান্নার পদ্ধতিঃ
প্রথমে লাউকে ভালো করে পরিষ্কার করে নিতে হবে। তারপর লাউকে ছোট ছোট টুকরো করে সেগুলোকে জলে ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে।

এদিকে চিংড়ি মাছকেও ধুয়ে, খোসা ছাড়িয়ে জলে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। তারপর সামান্য নুন আর হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে ম্যারিনেট হওয়ার জন্য কিছুক্ষণ রেখে দিতে হবে।

এবার গ্যাসে কড়া বসিয়ে কয়েক চামচ তেল দিয়ে গরম করে ম্যারিনেট হওয়া চিংড়ি কড়ায় দিয়ে ভেজে নিন। ভাজা হয়ে গেলে চিংড়ি আলাদা একটা পাত্রে তুলে নিন।

এরপর কড়ায় থাকা তেলের মধ্যে রাঁধুনি দিয়ে কাটা লাউ কুচি গুলোকে দিয়ে ভালো করে নাড়তে থাকতে হবে। ভালো করে নেড়েচেড়ে নিয়ে ঢাকা দিয়ে মিডিয়াম আঁচে ৫-৭ মিনিট রান্না করে নিতে হবে। এই সময় লাউ থেকেই অনেকটা জল বেরিয়ে আসবে।

লাউ সেদ্ধ হয়ে গেলে পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো আর কাঁচা লঙ্কা কুচি দিয়ে সবটা ভালো করে নাড়তে থাকতে হবে। এভাবে ৫ মিনিট ধরে রান্না করে নিতে হবে।

মশলা দিয়ে কষিয়ে নেওয়া হয়ে গেলে ভেজে রাখা চিংড়ি কড়ায় দিয়ে দিন সাথে সামান্য চিনি দিয়ে সবটাকে আবারও একটু গ্রেভি মত হয়ে যাওয়া পর্যন্ত নাড়তে নাড়তে রান্না করতে হবে। তাহলেই তৈরী হয়ে গেল দুর্দান্ত স্বাদের লাউ চিংড়ি।