আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশারফ দুবাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধিন সেখানেই মৃত্যু হয়েছে। তার বয়স হয়েছিল ৭৯ বছর।

পাকিস্তানের সংবাদমাধ্যম ‘জিয়ো নিউজ’ এ খবর জানিয়েছে। মুশারফ গত কয়েক সপ্তাহ ধরেই দুবাইয়ের ‘আমেরিকান হসপিটাল’-এ ভর্তি ছিলেন। দীর্ঘ দিন ধরেই তিনি অসুস্থ। রবিবার সেখানেই তাঁর মৃত্যু হয়।

১৯৪৩-এর ১১ অগস্ট অবিভক্ত ভারতের দিল্লিতে জন্ম পারভেজের। তার পর পাকিস্তানে চলে যায় তাঁর পরিবার। করাচির সেন্ট প্যাট্রিকস হাই স্কুলে পড়াশোনা। লাহোরের ফোরম্যান ক্রিশ্চিয়ান কলেজে উচ্চশিক্ষার পাঠ নিয়ে তিনি যোগ দেন পাকিস্তানের সেনাবাহিনীতে। তার পর ধাপে ধাপে সেনাপ্রধান এবং দেশের ক্ষমতা দখল। ২০০১ থেকে ২০০৮ পর্যন্ত তিনি পাকিস্তানের শাসক ছিলেন। ২০১৯-য়ে তাঁকে দেশদ্রোহিতার দোষে দোষী সাব্যস্ত করা হয়। প্রাণদণ্ড দেওয়া হয় মুশারফকে। কিন্তু পরবর্তী সময়ে মৃত্যুদণ্ড বাতিল হয়।

গত ১০ জুন মুশারফের পরিবার টুইটারে একটি বিবৃতি দিয়েছিল। তাতে বলা হয়েছিল প্রাক্তন সেনাপ্রধান এমন অবস্থায় রয়েছেন, যেখানে ‘‘তাঁর পক্ষে ফিরে আশা সম্ভব নয়। অঙ্গপ্রত্যঙ্গ কাজ করছে না।’’ পাশাপাশি জানানো হয়েছিল, ‘‘তিনি ভেন্টিলেটরে নেই।’’ গত তিন সপ্তাহ ধরেই তিনি ‘অ্যামিলোইডুসিস’-এ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। রবিবার সেখানেই তাঁর মৃত্যু হয়।