সৌদিতে ধরপাকড়ের মুখে দু’দিনে সৌদি আরব থেকে ফিরলেন ২৫০ শ্রমিক

আন্তর্জাতিক ডেস্ক : বিদেশি শ্রমিকদের বিরুদ্ধে ব্যাপক ধরপাকড় চলছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে। দেশটি থেকে আরও ২৫০ জন বাংলাদেশি শ্রমিক দেশে ফিরেছেন। বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। অন্যদিকে একটি পোশাক কারখানায় আন্দোলন ও ভাঙচুর করার জের ধরে ১৫ বাংলাদেশি কর্মীকে ফেরত পাঠিয়েছে মরিশাস। আরও ৬৫ জন বাংলাদেশি কর্মীকে ফেরত পাঠাচ্ছে পূর্ব আফ্রিকার দেশটি।

অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযান চালানোর মুখে সৌদি ফেরত শ্রমিকরা জানান, মধ্যপ্রাচ্যের দেশটিতে প্রতিদিন শত শত শ্রমিককে গ্রেফতার করা হচ্ছে। তারপর তাদের ফেরত পাঠানোর জন্য ক্যাম্পে রাখা হচ্ছে। বৈধ কাগজ থাকা সত্ত্বেও তাদের দেশে ফেরত পাঠানো হয়েছে। অথচ ফোনে যোগাযোগ করার পরও তাদের মালিকরা কোনো ব্যবস্থা নেয়নি। এ নিয়ে চলতি বছরে অন্তত ১২ হাজার বাংলাদেশিকে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে।

জানা গেছে, মরিশাসের সাইফেলিক্স নামক দ্বীপে ফায়ার মাউন্ট টেক্সাইল লিমিডেট বেতন, ভাতাসহ বেশ কয়েকটি দাবি নিয়ে গত ৩০ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত আন্দোলন করেন বাংলাদেশের কিছু কর্মী। প্রায় দুই হাজার কর্মী এই গার্মেন্টে কাজ করেন, যাদের মধ্যে অর্ধেকের বেশি বাংলাদেশি নারী-পুরুষ।

আন্দোলনরত কর্মীরা জানান, ছয় দফা দাবি নিয়ে ৩০ সেপ্টেম্বর থেকে কর্মবিরতিতে যান বাংলাদেশি নারী ও পুরুষ কর্মীরা। আট হাজার ৫৪০ রুপি বেতন, থাকা-খাওয়ার খরচ কোম্পানি কর্তৃক বহন, চুক্তি শেষের আগে কাউকে দেশে ফেরত না পাঠানো, ব্যক্তিগতভাবে রান্না করে খাওয়ার সুবিধা দেওয়াসহ বিভিন্ন দাবি জানিয়ে আসছিলেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *