এস এম মহিদার রহমান, সাতক্ষীরা ঃ “বাল্য বিবাহ জীবন থেকে জীবন কেড়ে নেয়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় বাল্য বিবাহ প্রতিরোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ‘বাল্য বিবাহকে লাল কার্ড’ শীর্ষক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। একটি বে-সরকারি সংগঠনের (গবেষণা প্রতিষ্ঠান বারসিক) আয়োজনে বুধবার সাতক্ষীরা পৌর শহরের বাঁকাল ইসলামপুর মাঝের পাড়া ফুটবল মাঠে উক্ত ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। ক্যাম্পেইনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা।
ক্যাম্পেইনে সাতক্ষীরা সদর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা জোহরার সভাপতিত্বে ও বারসিকের সহকারী প্রোগ্রাম অফিসার গাজী মাহিদা মিজানের সঞ্চালনায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সদর উপজেলা সমাজসেবা অফিসার শেখ সহিদুর রহমান, বাজুয়ারডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল গনি আসাদ, স্থানীয় অভিভাবক লাভলু রহমান, শিক্ষার্থী ফারজানা, মনিরা ও শিলা।
ক্যাম্পেইনে বাল্য বিবাহের ক্ষতিকর দিকসমূহ তুলে ধরে বলা হয়, আজকের শিশু আগামীদিনের ভবিষ্যত। মেয়েদের ১৮ বছরের আগে বিয়ে এবং ২০ বছরের আগে সন্তান নেওয়া থেকে বিরত থাকতে হবে। মেয়েরা পরিবারের বোঝা নয়। তাদেরকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ ও আত্মনির্ভর করে তুলতে হবে। তাহলেই বাল্য বিবাহের ঝুঁকি কমবে। এসময় কিশোরীদের লাল কার্ড প্রদান করে বাল্য বিবাহ প্রতিরোধে সকলকে নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসার আহবান জানানো হয়। এর পর সেখানে কিশোরীদের মাঝে স্যানেটারি ন্যাপকিন বিতরণ করা হয়।