এস এম মহিদার রহমান, সাতক্ষীরা ঃ জাতীয় রাজ্স্ব বার্ড লাইসন্সিং বিধিমালা-২০২০ সংশাধনসহ বিভিন দাবিতে দেশের অন্যান্য বন্দরের ন্যায় সাতক্ষীরার ভামরা স্থলবদরেও পূর্ণদিবস কর্মবিরতি পালিত হয়েছে। মঙ্গলবার সকাল থেকে এই কর্মবিরতি শুরু হয়। ফলে আমদানি রপ্তানী বাণিজ্য বন্ধ রয়েছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এই সম্ভাবনাময়ী বদরটি।
ভোমরা স্থলবদর সিএন্ডএফ এজেট এ্যাসাসিয়শনের সাধারণ সম্পাদক মাকসুদ খান জানান, ফেডারেশন অব বাংলাদশ কাস্টমস সিএন্ডএফ এজেন্ট এ্যাসাসিয়শনের দেশব্যাপী ডাকা কর্মবিরতি আমরা পালন করছি। পরবর্তীতে কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী কর্মসূচি পালিত হবে।
তিনি আরও জানান, কাস্টমস-এর কিছু কালো আইনের কারণে আমরা নিষ্পসিত হচ্ছি। একটি লাইসেন্সের কোনা সমস্যা হলে বাকী দুটা পার্ট আমদানি-রপ্তানীর সুযোগ হারাচ্ছে ব্যবসায়ীরা। এছাড়া উত্তরাধিকার সূত্রে লাইসেন্স প্রাপ্তির ক্ষেত্রে বিভিন জটিলতা তৈরি করছে কাস্টমস-এর জটিল ধারা গুলা। তাই আমরা চাচ্ছি সরকার লাইসেন্স প্রাপ্তি ও ব্যবহারের জটিল ধারা গুলা তুলে দিক।
ভোমরা শুল্ক স্টশনের সহকারি কমিশনার আল-আমিন জানান, ব্যবসায়ীরা আজকে কলম বিরতিতে রয়েছেন। তাই আমদানি-রপ্তানী বন্ধ রয়েছে।
ভামরা স্থলবদর সূত্রে জানা গেছে, প্রতিদিন ভারতের ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে প্রায় ৩’শ থেকে সাড়ে ৩’শ পন্যবাহি ট্রাক ভামরা স্থলবন্দরে প্রবেশ করে। আর এই কর্মবিরতির ফলে এ বন্দর থেকে সরকার প্রতিদিন আড়াই থেকে ৩ কোটি টাকার রাজস্ব হারাবে বলে জানা গেছে ।