শিবগঞ্জে সমাজ সেবা ও শিক্ষা অফিসে জনবল সংকট

 নুরতাজ আলম : শিবগঞ্জ উপজেলার সমাজ সেবা, ভূমি অফিস ও শিক্ষা অফিসে জনবল সংকটের কারনে সঠিকভাবে দপ্তরের কাজ সম্পূর্ন করতে বিঘ্ন ঘটছে বলে খবর পাওয়া গেছে। বিঘ্নিত হচ্ছে জনসেবা। এমনকি বাড়তি কাজ করতে হচ্ছে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের।

উপজেলা সমাজ সেবা অফিস সূত্রে জানা গেছে অফিসের বিভিন্ন পদে ১৮জন কর্মকর্তা ও কর্মচারীর মধ্যে বর্তমানে কর্মরত আছেন ১৩ জন এবং দীর্ঘদিন যাবত শুন্য রয়েছে ৫ পদ। উপজেলা সমাজ সেবা অফিসে ইউনিয়ন সমাজ কর্মী মোট ৯জনের মধ্যে কর্মরত আছেন মাত্র ৪জন। বাকী ৫জনের পদই শুন্য রয়েছে।

উপজেলা সমাজ সেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস বলেন ,শুন্য ৫টি পদে লোক না থাকায় অফিসের বিভিন্ন কাজ সম্পূর্ন করতে যথেষ্ট হিমশিম খেতে হচ্ছে এবং শুন্য পদগুলিতে লোক নিয়োগ হলে সেবার মান বৃদ্ধি পাবে। তিনি আরো বলেন উক্ত পদগুলি শুন্য থাকায় কি কি সমস্য হচ্ছে তা সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ জেলা সমাজ সেবা দপ্তরের উপপরিচালক উম্মেকুলসুম জনবল সংকটের সত্যতা নিশ্চিত করে বলেন, এ সমস্যার সমাধানটি মূলত ঢাকা হেড অফিস কেন্দ্রিক। আমরা মাসিক প্রতিবেদনে শিবগঞ্জ উপজেলা সহ প্রতিটি উপজেলার জনবল সংকট সহ বিভিন্ন সমস্যবলী সমাধানের জন্য উল্লেখ করতেই আছি। আশা করি শীঘ্রই জনবল নিয়োগের ব্যবস্থা হবে। উল্লেখ্য যে সমাজ সেবা অফিসের অধীনে স্বাবলম্বীকরনে লোন প্রদান, বিধবা বয়স্ক, স্বামী পরিত্যক্ত,প্রতিবন্ধী ভাতা, শিক্ষা উপবৃত্তি প্রদান সহ মোট ৩৮হাজার ৯শ ৩৮জনকে সেবা দেয়া হয়।

অন্যদিকে উপজেলা ভুমি অফিস সূত্রে জানা গেছে, উপজেলা ভূমি অফিসে ১২টি পদে ১৭ জন কর্মকর্তা কর্মচারীর মধ্যে কর্মরত আছে মাত্র ৯জন এবং শূন্য রয়েছে ৮জন। শুন্য পদগুলি হলো কানুনগো পদে ১ জন, সার্ভেয়ার পদে ১জন,(বর্তমানে জেলা প্রশাসকের কার্যালয়ে প্রেষনে) প্রধান সহকারী কাম হিসাব রক্ষক পদে ১জন. নাজির কাম ক্যাশিয়ার পদে ১জন, সার্টিফিকেট পেশকার পদে ১জন( জেলা প্রশাসকের কার্যালয়ে প্রেষনে) ক্রেডিট চেকিং কাম সায়রাত সহকারী পদে ১জন,(জেলা প্রশাসকের কার্র্যালয়ে প্রেষণে) প্রসেস সার্ভেয়ার পদে ১ জন অফিস সহায়ক পদে ১ জন।

উপজেলা সহকারী কমিশনার(ভ’মি) বরমান হোসেন বলেন,উপজেলা ভূ’মি অফিস হতে নামজারী,মিসকেস, খতিয়ান সংশোধন, খাস জমির বন্দোবস্তু ও আইন শৃংখলা পরিস্থিতি সহ বিভিন্ন ধরনের কাজ করতে হয়। জনবল সংকটের ক্ষেত্রে তিনি বলেন জনবল সংকটের কারনে কোন কাজ ঝুলন্ত অবস্থায় না থাকলেও আমাদেরকে ভিষন চাপের মুখে থাকতে হয়। এ বিষয়ে আমরা ইতিমধ্যে সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। আশা করি দ্রুত জনবল নিয়োগের ব্যবস্থা করা হবে। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে , এ অফিসে মোট ৪টি পদে ১৬ জন জনবল থাকার নিয়ম থাকলেও বর্তমানে কর্মরত আছেন মাত্র ৫জন। বিভিন্ন পদে শুন্য রয়েছে ১১ জন।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সিরাজুল ইসলাম জানান, উপজেলা সহকারী শিক্ষা অফিসার পদে ৯ জনের স্থলে রয়েছে মাত্র ৩ জন,কেরানী পদে ৪ জনের স্থলে রয়েছে ২ জন ,দপ্তরী পদে দুটি পদই শুন্য রয়েছে, কম্পিউটার পদে ১টি পদ থাকলেও দীর্ঘদিন যাবত শুন্য রয়েছে। তিনি আরো জানান, উপজেলার প্রায় ২২০টি সরকারী প্রাথমিক বিদ্যালয় আরো প্রায় ৫০টি বেসরকারী প্রাথমিক বিদ্যালয় আছে। সব বিদ্যালয়গুলোকে কয়েকটি ক্লাষ্টারে ভাগ করা হয়েছে। একটি ক্লাষ্টারে প্রায় ৩০/৩৫ করে বিদ্যালয় রয়েছে। এ বিদ্যালয়গুলি ঠিকমত পরিচালিত হচ্ছে কি না, শিক্ষকরা ঠিকমত বিদ্যালয়ে আসছেন কি না, বিদ্যালয়গুলির বিভিন্ন সমস্যাবলী দেখাশুনা করে প্রতিবেদন দাখিল করেন। কিন্তু উপজেলা সহকারী শিক্ষা অফিসার পদে ৯টি মধ্যে ৬টিই শুন্য থাকায় জটিল সমস্যার সৃষ্টি হয়েছে। কেরানী পদে ৪ জনের মধ্যে ২জনের পদ শূন্য থাকায় অফিসের কাজ সম্পূর্ন করতে ভিষন অসুবিধা হচ্ছে। দপ্তরী পদে ২ জন থাকার নিয়ম থাকলেও ২ জনের পদই শুন্য রয়েছে। ফলে অফিস পাহারা দেয়ার জন্য মাস্টার রুলে একজন রেখে কাজ চালানো হচ্ছে।কম্পিউটার পদে ১টি পদ এখন পর্যন্ত শুন্য থাকায় কোন কিছু কম্পোজ বাহির থেকে করতে হয়।

এব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুল কাদের বলেন, আমরা প্রতিমাসে সবকটি উপজেলার সব সমস্যার কথা তুলে ধরে প্রতিবেদন দাখিল করে আসছি। তিনি আরো বলেন শুন্য পদগুলিতে একমাত্র ডিজি অফিস থেকে নিয়োগ দিতে পারে।এখানে আমাদের কোন এখতিয়ার নেই। তিনি আরো জানান, সদর উপজেলায় সবকটি পদে জনবল পূরণ রয়েছে। কিন্তু সদর থেকে উপজেলাতে পাঠানোর কোন নিয়ম নেই। তাই পাঠাতে পারছি না।

উপজেলার বিভিন্ন দপ্তরে জনবল সংকটের ব্যাপারে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার চৌধূরী রওশন ইসলাম বলেন, শুধু শিবগঞ্জেই নয়,সারাদেশেই বিভিন্ন দপ্তরে জনবল সংকট রয়েছে। সরকার চেষ্টা করছে অল্প সময়ের মধ্যে জনবল নিয়োগ দিয়ে জনবল সংকটের সমস্যার সমাধান করবে। তিনি আরো বলেন ,শ শিবগঞ্জ একটি বৃহত্তম উপজেলা হওয়ায় এখানে অগ্রাধিকার ভিত্তিতে জনবল নিয়োগের জন্য প্রতিটি দপ্তরের সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *