যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আরও ৯৬ কোটি টাকা দিচ্ছে

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে কার্যকরভাবে কভিড-১৯ মহামারি মোকাবিলায় জরুরি সহায়তা হিসেবে আরও ১ কোটি ১৪ লাখ ডলার (৯৬ কোটি ৬৯ লাখ টাকা) সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউএস এইডের (ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট) মাধ্যমে সহায়তার এ অর্থ দেওয়া হবে। এটা বাংলাদেশকে চলমান কভিড-১৯ এর ঢেউ থেকে রক্ষায় জীবন রক্ষাকারী অক্সিজেন সরবরাহে সহায়তা করবে। এ নিয়ে বৈশ্বিক মহামারি শুরুর পর থেকে বাংলাদেশে দেওয়া যুক্তরাষ্ট্র সরকারের সহায়তার পরিমাণ দাঁড়াল মোট ৯৬ মিলিয়ন ডলারের বেশি।

এ সহায়তা সম্পর্কে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, আমেরিকান রেসকিউ প্ল্যানের মাধ্যমে এই অতিরিক্ত অনুদান বাংলাদেশকে চলমান কভিড-১৯ মোকাবিলায় যুক্তরাষ্ট্রের সহায়তার একটি অংশ। বিগত পাঁচ দশকে বাংলাদেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সবচেয়ে ঘনিষ্ঠ অংশীদার।
রাষ্ট্রদূত মিলার আরও বলেন, মহামারির বিরুদ্ধে চলমান লড়াইয়ের বিশেষ সংকটময় মুহূর্তে এই অংশীদারিত্ব আগের যে কোনো সময়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এই অতিরিক্ত অর্থ বাংলাদেশকে প্রাণঘাতী ভাইরাস সংক্রমণ রোধে প্রতিরোধমূলক কার্যক্রম জোরদারের পাশাপাশি মানসম্মত চিকিৎসাসেবা প্রদান ও দেশব্যাপী ক্রমবর্ধমান রোগীর চিকিৎসায় সহায়তা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *