যুক্তরাষ্ট্রকে টপকে এখন বিশ্বের সবচেয়ে ধনী দেশ চীন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রকে টপকে বিশ্বের সবচেয়ে ধনী দেশের তালিকায় শীর্ষস্থান দখল করেছে চীন। বৈশ্বিক সম্পদের দিক থেকে ধনী দেশের তালিকায় সবার ওপরে উঠে এসেছে পূর্ব এশিয়ার দেশটি।

যুক্তরাষ্ট্রভিত্তিক পরামর্শদাতা প্রতিষ্ঠান ম্যাককিনেসি অ্যান্ড কোম্পানির একটি গবেষণায় এই তথ্য উঠে এসেছে। গতকাল সোমবার প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

প্রথম সারির ১০টি দেশের জাতীয় আয় ব্যায়ের হিসাব বিশ্লেষণ করে তালিকাটি প্রকাশ করা হয়েছে। যেসব দেশ মোট বৈশ্বিক আয়ের ৬০ শতাংশের বেশি দখল করে রেখেছে তাদের তালিকা করে সবচেয়ে ধনী দেশটি বাছাই করা হয়েছে বলে জানিয়েছে পরামর্শদাতা প্রতিষ্ঠানটি।

গবেষণায় পাওয়া তথ্য অনুযায়ী, গত দুই দশকে বিশ্বের সম্পদ তিন গুণ বেড়েছে। বৈশ্বিক সম্পদ বৃদ্ধির এই যাত্রায় নেতৃত্ব দিয়েছে চীন। সেজন্য বিশ্বের সবচেয়ে ধনী দেশের স্থান দখল করে নিয়েছে এশিয়ার দেশটি।

গবেষণায় বলা হয়েছে, ২০০০ সালে বিশ্বের নিট সম্পদের মূল্য ছিল ১৫৬ ট্রিলিয়ন মার্কিন ডলার। ২০২০ সালে এই সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫১৪ ট্রিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ দুই দশকে বিশ্বের সম্পদ বেড়েছে প্রায় তিন গুণ।

২০০০ সালে চীনের মোট সম্পদ ছিল ৭ ট্রিলিয়ন মার্কিন ডলার, ২০২০ সালে যা বেড়ে দাঁড়িয়েছে ১২০ ট্রিলিয়নে। দুই দশকে বিশ্বে যে পরিমাণ সম্পদ বেড়েছে, তার প্রায় তিন ভাগের এক ভাগই চীনের।

অন্যদিকে গত ২০ বছরে বিশ্ব অর্থনীতিতে চীনের প্রধান প্রতিপক্ষ দেশ যুক্তরাষ্ট্রের সম্পদ বেড়ে হয়েছে ৯০ ট্রিলিয়ন মার্কিন ডলার।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিশ্বের বৃহত্তম অর্থনীতির এই দুই দেশের দুই-তৃতীয়াংশেরও বেশি সম্পদ বিশ্বের সবচেয়ে ধনী ১০ শতাংশ পরিবারের হাতে রয়েছে। গত দুই দশকে তাদের সম্পদও অনেক বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *